৯০ ভাগ মোটরসাইকেল চালকেরই প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ নেই

মোকাররম হোসাইন
2021-05-10 10:32:59
৯০ ভাগ মোটরসাইকেল চালকেরই প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ নেই

গত তিন বছর সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ১৩ হাজার ৩৬৭ জন। এসব দুর্ঘটনার মধ্যে ৩৪ ভাগই মোটরসাইকেল কেন্দ্রিক। এর প্রধান কারণ হচ্ছে- ৯০ ভাগ মোটরসাইকেল চালকই প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ নেয়নি।

ডক্টর টিভিকে দেওয়া সাক্ষাৎকারে নিরাপদ সড়ক চাই (নিসচা) আন্দোলনের চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন এমন জানিয়েছেন।

তিনি বলেন, চলমান লকডাউনে দূরপাল্লার গাড়ি বন্ধ থাকায় অনেকেই ঝুঁকি নিয়ে বাড়ি যাচ্ছে। ফলে এই ঈদে মোটরসাইকেল দুর্ঘটনা আরও বাড়তে পারে।

ইলিয়াস কাঞ্চন বলেন, ২০১৬ সালে মোটরসাইকেল রেজিস্ট্রেশন ছিল সাত লাখ আর এখন এসে দাঁড়িয়েছে ৩৪ লাখের কাছাকাছি। এর বাইরে আরও কতোগুলো রেজিস্ট্রেশন ছাড়াই আছে, তার কোনো হিসাব নাই।

তিনি বলেন, এ কারণে মোটরসাইকেল দুর্ঘটনা প্রতিদিনই বেড়ে যাচ্ছে। অন্য দুর্ঘটনা কম থাকলেও মোটরসাইকেল দুর্ঘটনা ঘটেই চলছে। অনেক মোটরসাইকেল চালকই কোনো ধরনের প্রশিক্ষণ নেয়নি।

নিসচা’র চেয়ারম্যান বলেন, অনেকেই সাইকেল চালাতে জানলেই মনে করে মোটরসাইকেল চালাতে পারবে। এ ব্যাপারে তাদের কোনো সচেতনতা নেই। ৯০ শতাংশ মোটরসাইকেল চালকের কোনো প্রতিষ্ঠানিক প্রশিক্ষণ নেই। যতক্ষণ পর্যন্ত একজন চালক ট্রাফিক আইন, মোটরসাইকেল চালানোর নিয়মগুলো ভালোভাবে না জানবে, ততদিন পর্যন্ত দুর্ঘটনা রোধ করা অসম্ভব।

তিনি বলেন, এই মোটরসাইকেল চালকরা রাস্তার কিনার কিংবা মাঝখান, ফুটপাত কোনো কিছুই বাদ রাখছে না; সব জায়গা দিয়েই গাড়ি চালায়। ফলে দুর্ঘটনা দিন দিন বেড়ে যাচ্ছে। এর কারণ হচ্ছে চালকরা এটা জানে না।

ইলিয়াস কাঞ্চন বলেন, আমাদের দেশের রাস্তায় লেন না থাকলেও নির্দিষ্ট করে দেওয়া আছে কোন গাড়ি কোন পাশ দিয়ে যাবে। এজন্য মোটরসাইকেল চালকদের প্রশিক্ষণ দেওয়ার কোনো বিকল্প নেই।


আরও দেখুন: