বিএসএমএমইউতে ১০ বেডের নতুন আইসিইউ ইউনিটের উদ্বোধন

ডক্টর টিভি রিপোর্ট
2021-04-24 09:56:16
বিএসএমএমইউতে ১০ বেডের নতুন আইসিইউ ইউনিটের উদ্বোধন

বিএসএমএমইউতে ১০ বেডের নতুন আইসিইউ ইউনিটের উদ্বোধন

বর্তমান করোনাভাইরাসের পরিস্থিতি বিবেচনায় নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ১০ বেডের নতুন আইসিইউ ইউনিট উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

আজ শনিবার (২৪ এপ্রিল) দুপরে বিএসএমএমইউ এর সি ব্লকের ১০ম তলায় এই আইসিইউ ইউনিটের উদ্বোধন করা হয়। নন কোভিড রোগীদের জন্য নতুন এই আইসিইউ ইউনিট চালুর ফলে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য আইসিইউর সংখ্যা আরো ১০টি বৃদ্ধি পেলো।

এছাড়া বর্তমান কেবিন ব্লকের ৭ম তলায় করোনায় আক্রান্তদের জন্য ২০ বেডের আইসিইউ চালু রয়েছে। নতুন এই আইসিইউ ইউনিট চালুর ফলে বিএসএমএমইউ আইসিইউর মোট বেড সংখ্যা বেড়ে দাঁড়ালো ৪০টিতে। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ে আইসিইউসহ করোনা রোগীদের জন্য মোট শয্যা সংখ্যা হলো ৩৫০টি।

উদ্বোধন শেষে উপাচার্য বলেন, বিশ্বের অধিকাংশ দেশেই আগের তুলনায় এখন বেশি আক্রান্ত হচ্ছে। দেশে আফ্রিকান ধরণে মানুষ বেশি আক্রান্ত হচ্ছে। এই ভ্যারিয়েন্টে সংক্রমণ ছড়ানোর মাত্রা বেশি।

তিনি আরও বলেন, যদি ভারতের ডাবল ভ্যারিয়েন্ট বাংলাদেশে প্রবেশ করে তাহলে পরিস্থিতি আরো ভয়াবহ হবে। কারণ বর্তমান ভারতের এই ভ্যারিয়েন্টের সংক্রমণ ও মৃত্যুর হার আগের তুলনায় বেশি পরিলক্ষিত হচ্ছে। তাই ভারতের ভ্যারিয়েন্ট যাতে দেশে প্রবেশ না করে সেজন্য এখনই প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া আহবান করেন উপাচার্য।

এদিকে উপাচার্যে কার্যালয়ে আজ শনিবার দুপুরে হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল এর সাথে একটি সভা অনুষ্ঠিত হয়। এই সভায় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ ‘জিরো ভাইরাস এবং এন্টিজেন টেস্ট’ নিয়ে কার্যক্রম শুরু করার জন্য প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন।

এদিকে বিএসএমএমইউ কনভেনশন সেন্টারে চলমান কঠোর লকডাউনের মাঝেও আজ মোট ১৮৩২ জন কোভিড-১৯ এর টিকা নিয়েছেন। এর মধ্যে দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ১৫৮৩ জন এবং প্রথম ডোজের টিকা নিয়েছেন ২৪৯ জন।


আরও দেখুন: