কিংবদন্তি চিকিৎসক অধ্যাপক আব্দুস সামাদ শেখ আর নেই

ডক্টর টিভি রিপোর্ট
2021-04-21 15:44:41
 কিংবদন্তি চিকিৎসক অধ্যাপক আব্দুস সামাদ শেখ আর নেই

ছবি: ফেসবুক থেকে সংগৃহীত

বাংলাদেশে অর্থোপেডিক সার্জারির অন্যতম দিকপাল অধ্যাপক ডা. আব্দুস সামাদ শেখ আর নেই। বুধবার তিনি মৃত্যুবরণ করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

বিষয়টি নিশ্চিত করেছেন জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর)-এর সাবেক পরিচালক অধ্যাপক ডা. শহিদ ইসলাম।

তিনি বলেন, নিটোরসহ দেশের বিভিন্ন মেডিকেল কলেজে অর্থোপেডিক সার্জারি বিভাগ তার হাতে প্রতিষ্ঠিত হয়েছে। বাংলাদেশের প্রথম বিশেষায়িত পোস্ট গ্রাজুয়েট ইনস্টিটিউট আর আই এইচ ডি (যা বর্তমানে নিটোর) এর কয়েকজন প্রথম এমএস ডিগ্রিধারী অর্থোপেডিক সার্জনদের একজন তিনি।

অধ্যাপক ডা. শহিদ ইসলাম বলেন, শেরে বাংলা চিকিৎসা মহাবিদ্যালয়ে সবচেয়ে সুদর্শন ও সাড়া জাগানো মেধাবী শিক্ষক হিসেবে তার ভক্ত ছিলাম। পরবর্তীতে নিটোরে শিক্ষক ও পরিচালক হিসেবে তার কর্মদক্ষতা, সৃজনশীল উদ্ভাবনী চিকিৎসা পদ্ধতির প্রতি ছাত্রদের আগ্রহী করার প্রেরণা আমাকে সব সময়ই তার প্রতি শ্রদ্ধাবনত করেছে। সর্বোপরি তার মানবদরদী মন ও অর্থোপেডিক সার্জারিকে হৃদয় দিয়ে ধারন করা এতবড় একজন শিক্ষক কে আমরা সব সময়ই পিতৃতুল্য মনে করেছি। সেই প্রবাদপ্রতিম শিক্ষক আজ আমাদের ছেড়ে না ফেরার দেশে চলে গেলেন।

তিনি বলেন, স্যার অর্থোপেডিক সার্জারির দিকপাল হিসেবেই তিনি এদেশের মানুষের মাঝে বেঁচে থাকবেন।

কিংবদন্তি এ চিকিৎসকের মৃত্যুতে ডক্টর টিভি পরিবার শোকাহত। আমরা তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করি।


আরও দেখুন: