আরও ৭ দিন বাড়ছে লকডাউন

2021-04-19 03:31:10
আরও ৭ দিন বাড়ছে লকডাউন

বিশেষজ্ঞদের পরামর্শে সারাদেশে চলমান সাত দিনের লকডাউন তথা কঠোর বিধিনিষেধ আরও এক সপ্তাহ বাড়ানোর চিন্তাভাবনা করছে সরকার।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সোমবার নিজের সরকারি বাসভবনে নিয়মিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

এ সময় তিনি বলেন, ‘জীবন ও জীবিকার প্রয়োজনে ঈদের আগে লকডাউন শিথিলেরও চিন্তাভাবনা করছে সরকার।’

এর আগে, গতকাল রোববার কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির এক ভার্চুয়াল আরও এক সপ্তাহের জন্য ‘কঠোর লকডাউন’ আরোপের সুপারিশ করে। প্রস্তাবিত এই লকডাউন শেষ হওয়ার আগে সংক্রমণের হার বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়ারও পরামর্শ দেয় কমিটি।

চলতি বছর ফেব্রুয়ারি থেকে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকে এবং মার্চের শুরুতে এসে সেটি তীব্র আকার ধারণ করে। ঊর্ধ্বমুখী সংক্রমণ ঠেকাতে ৫ এপ্রিল থেকে প্রথম দফায় সাত দিনের জন্য ‘কঠোর বিধিনিষেধ’ শুরু হয় কিন্তু আরও দুই দিন বাড়িয়ে শেষ হয় ১৩ এপ্রিল।

এরপর ১৪ এপ্রিল থেকে দ্বিতীয় ‘সর্বাত্মক লকডাউন’ ঘোষণা করে সরকার, যা চলবে ২১ এপ্রিল পর্যন্ত।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, চলমান লকডাউনের সুফল আসতে শুরু করেছে। উচ্চ সংক্রমণের গতি এবং মৃত্যুর সংখ্যা আরও কমাতে হলে আরও অন্তত সাত দিন বাড়ানো দরকার।

তারপর পরিস্থিতি দেখে বিধিনিষেধ একবারে না তুলে ধাপে ধাপে শিথিল করার পরামর্শ দিয়েছেন তারা। আর যদি এই দফার পর লকডাউন তুলে দেওয়া হয় তাহলে পরিস্থিতি আবার আগের অবস্থানে চলে যাওয়ার ঝুঁকি রয়েছে বলে মনে করেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।


আরও দেখুন: