বিএসএমএমইউতে ফের চালু হচ্ছে ‘বিশেষজ্ঞ হেলথ লাইন’

সিদ্দিক বিন সরদার
2021-04-13 09:20:08
বিএসএমএমইউতে ফের চালু হচ্ছে ‘বিশেষজ্ঞ হেলথ লাইন’

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ

করোনাসহ অন্যান্য রোগে আক্রান্ত সকল রোগীদের বিশেষজ্ঞ চিকিৎসাসেবা নিশ্চিত করতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) পুনরায় ‘বিশেষজ্ঞ হেলথ লাইন বা বিশেষজ্ঞ পরামর্শ সেবা কেন্দ্র’ চালু হবে বলে জানিয়েছে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

মঙ্গলবার (১৩ এপ্রিল) বিএসএমএমইউ কনভেনশন সেন্টারে টিকাদান কার্যক্রম পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

অধ্যাপক শারফুদ্দিন বলেন, দেশের টেলিমেডিসিন সেবাদানকারীদের মাধ্যমে বিশেষজ্ঞসেবা আরও সম্প্রসারিত করা হবে। কোভিড-১৯ মহামারীর কারণে সৃষ্ট পরিস্থিতিতে সারা দেশের মানুষের কাছে টেলিফোনে চিকিৎসাবিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে ‘বিশেষজ্ঞ হেলথ লাইন’ পুনরায় চালু করা হচ্ছে।

তিনি বলেন, করোনার শুরু থেকেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী উন্নত দেশের আদলে বিএসএমএমইউ’র পক্ষ থেকে ‘ভারচুয়াল আউটডোর’ চালু করা হয়েছিল। দেশের যেকোনো প্রান্ত থেকে যে কেউ টেলিফোনের মাধ্যমে আউটডোর সেবা গ্রহন করতে পারেন।

সংশ্লিষ্ট চিকিৎসক প্রয়োজনে রোগীকে বিএসএমএমইউ আউটডোরে রেফার্ড করলে, সেখানে তিনি চিকিৎসাসেবা গ্রহণের ক্ষেত্রে অগ্রাধিকার লাভ করেন বলেও জানান উপাচার্য।

রোগীরা সকাল ৮টা থেকে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত ০৯৬১১-৬৭৭৭৭৭ বা ৩৩৩ অথবা ১৬২৬৩ এই নাম্বরে ফোন করে ‘বিশেষজ্ঞ হেলথ লাইন’ এর মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ সেবাটি নিতে পারবেন।

জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্টজনিত রোগীরা ০১৪০৬-৪২৬৪৪৩ এই নম্বরে কল করে পরামর্শ সেবা গ্রহণ করতে পারেন।

এদিকে বিএসএমএমইউ’র ফিভার ক্লিনিকে রোগীদের দীর্ঘ লাইনে অপেক্ষার ফলে সৃষ্ট ভোগান্তি কমানো এবং ভিড়ের কারণে রোগের সংক্রমণের বিস্তার রোধের জন্যে আগে থেকেই অনলাইন অ্যাপয়েন্টমেন্ট পদ্ধতি চালু রয়েছে।

এছাড়াও বহির্বিভাগেও অনলাইন এপয়েন্টমেন্ট পদ্ধতি চালু আছে। রোগীরা তাদের পছন্দের তারিখ ও সময় নির্ধারণ করে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট ঠিক করতে পারবেন এবং সে অনুযায়ী নির্ধারিত সময়ে এসে আলাদা লাইনে অপেক্ষা ছাড়াই দ্রুত চিকিৎসাসেবা গ্রহণ করতে পারবেন। সেবাটি bsmmu.edu.bd এই লিংক থেকে পাওয়া যাবে।


আরও দেখুন: