বইমেলায় স্বাস্থ্যবিধির বালাই নেই

দেলাওয়ার হোসাইন দোলন
2021-03-26 06:55:32
বইমেলায় স্বাস্থ্যবিধির বালাই নেই

বিক্রয় কর্মীদেরও মাস্ক পরতে অনীহা

করোনা মহামারীর মধ্যেও শুরু হওয়া অমর একুশে বইমেলার স্বাস্থ্যবিধির বিষয়ে উদাসীন দেখা গেছে প্রকাশক, পাঠক ও স্টলের বিক্রেতাদের। মেলায় মাস্ক পরে প্রবেশ করলেও ভেতরে অনেক দর্শনার্থীদের মুখে মাস্ক নেই। স্বাস্থ্যবিধি বাস্তবায়নে বাংলা একাডেমি বিশেষ কমিটি করলেও কার্যক্রম নেই বললেই চলে।

স্বাস্থ্যবিধি মাথায় রেখে গতবারের তুলনায় প্রায় দ্বিগুণ ১৫ হাজার বর্গফুট আয়তনে এবারের বই মেলা। বইয়ের একটি স্টল থেকে আরেকটি স্টলের দূরত্ব রাখা হলেও হুডোহুড়ি করে বই কিনতে গিয়ে অনেক ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানা হচ্ছেনা। মেলায় ভাসমান দোকানের খাবার খেতে দেখা যায় অনেককেই, যা করোনার স্বাস্থ্যবিধিবর্হিভূত।

সব মিলিয়ে মেলায় স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে বাংলা একাডেমি যেসব শর্ত দিয়েছেন, তা অনেকাংশে পালন হচ্ছেনা। মহামারি করোনাভাইরাসের কারণে এ বছর বইমেলা হচ্ছে মার্চের ১৮ তারিখ থেকে, চলবে ১৪ এপ্রিল পর্যন্ত। মেলায় স্বাস্থ্যবিধির বালাই না থাকায় করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়ল।

মেলায় ক্রেতা, স্টলের বাংলা একাডেমিএবং তাঁদের হাত ধোয়ার জন্য পর্যাপ্ত সাবান-পানি ও জীবাণুনাশকের ব্যবস্থা রাখা হয়নি। প্রবেশ পথে মাস্ক পরে জীবাণুনাশক দিয়ে জীবাণুমুক্ত করা, হ্যান্ডহেল্ড স্ক্যানারে তাপমাত্রা মাপা, ব্যাগ ও মালপত্র জীবাণুমুক্ত করার ব্যবস্থা করা হলেও তা পর্যাপ্ত নয়। শুধু মাস্ক থাকলেই প্রবেশ করা যায় মেলায়। যদিও প্রবেশ পথ অতিক্রম করলেই মাস্ক খুলে ফেলতেক দেখা গেছে অনেককেই।

বইয়ের স্টলের বিক্রয় কর্মীদের মাস্ক না পরার কারণ জানতে চাইলে হাসান মাহমুদ জানায়, গরম লাগছিল তাই মাস্ক পরা হয়নি। তবে সকলেরই মাস্ক পরা উচিত।

সোহরাওয়ার্দী উদ্যান অংশে কথা হলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী উর্মি বলেন, অনেকেই স্বাস্থ্যবিধি মানে, অনেকেই মানে না। মাস্ক না পরার কারণ জানতে চাইলে বলেন, গরমে (মাস্ক) পরে থাকা বেশ কঠিন। ঝুঁকি আছে। কিন্তু কী করব?

বাংলা একাডেমির পরিচালক (প্রশাসন মানবসম্পদ উন্নয়ন ও পরিকল্পনা বেভাগ) ডা. কে. এম. মুজাহিদুল ইসলাম ডক্টর টিভিকে বলেন, মেলা সমন্বয় মিটিংএ আমরা মন্ত্রণালয়, দপ্তর বিভিন্ন সংস্থার সমন্বিত চিন্তাভাবনা করে মেলার স্বাস্থ্যবিধিটাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছি।  স্বাস্থ্যসম্মত উপায়ে মেলাতে প্রবেশের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ অথবা আয়োজনের ব্যবস্থা রাখা হয়েছে।

তিনি আরও বলেন, মেলায় অনেককে প্রবেশ করে দেখতে পাচ্ছি একটা সময় মাস্ক নিচের দিকে নামিয়ে দেন বা পরেন না। এই বিষয়টাকে আমরা মনিটরিং করার জন্য বাংলা একাডেমী থেকে দুইটি কমিটি করেছি।


আরও দেখুন: