চিকিৎসক সংকটে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বহির্বিভাগ

দেলাওয়ার হোসাইন দোলন
2021-03-21 02:11:33
চিকিৎসক সংকটে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বহির্বিভাগ

ছবি: ডক্টর টিভি

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নাক-কান-গলা বিভাগে ৬ জন মেডিকেল অফিসার পদ থাকলেও রয়েছে মাত্র ১ জন। প্রতিদিন বহির্বিভাগে নাক-কান-গলা বিভাগে সেবা নিতে আসা প্রায় ৫শতাধিক রোগী দেখতে গিয়ে গড়ে ১ মিনিটও সময় দিতে পারছেন না চিকিৎসক।  কাঙ্ক্ষিত সেবা না পেয়ে অসন্তোষ থেকে যায় রোগীদের।

রোগীদের তীব্র চাপ, অন্যদিকে চিকিৎসকদের সংকট নিয়ে জানতে চাইলে হাসপাতালটির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক চিকিৎসক সংকট স্বীকার করে ডক্টর টিভিকে বলেন, আমাদের যে সাংগঠনিক কাঠামো, যে জনবল নিয়ে ঢাকা মেডিকেল চলছে তা অনেক পুরাতন। চিকিৎসক সংখ্যা বৃদ্ধি পায়নি। কিন্তু প্রতিদিন রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সার্বিকভাবে চিকিৎসক স্বল্পতার মাঝে রোগীদের যে চাপ এটা আমাদের চোখে পড়ছে।

সরজমিনে হাসপাতালটির বহির্বিভাগে গিয়ে দেখা যায়, নাক-কান-গলাসহ প্রায় সব বিভাগের সামনেই রোগীরা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছে। কানে সমস্যা নিয়ে আসা সরকারি মাদরাসা-ই-আলিয়া, ঢাকার শিক্ষার্থী নূর আলম ডক্টর টিভিকে বলেন, ডাক্তার ৪০ সেকেন্ডের মতো সময় দিয়েছে।  এতো রোগী ডাক্তারের কথা শোনার সময়ই নাই।

ঢামেকের নাক-কান-গলা বিভাগের চিকিৎসক সহকারী রেজিস্ট্রার ডা. আসাদুজ্জামান রাজিব ডক্টর টিভিকে বলেন, আপনারা দেখতেই পাচ্ছেন বহির্বিভাগে কী পরিমাণ রোগীর চাপ।  প্রতিদিন বহির্বিভাগে (নাক-কান-গলা) প্রায় পাঁচ শতাধিক রোগী হয়ে থাকে। ৬ জন মেডিকেল অফিসারের পদ থাকলেও ডাক্তার আছেন একজন। পক্ষান্তরে ৬ জন ডাক্তারের সেবা একজনকে দিতে হচ্ছে। আউটডোরে যে ডাক্তাররা সেবা দিচ্ছে তার মধ্যে কয়েকজন করোনায় আক্রান্ত।

তিনি আরও বলেন, এখানে এমনটা নয় যে পদ নাই, পদ আছে কিন্তু মেডিকেল অফিসার নিয়োগ হচ্ছে না। এই ব্যাপারটা যদি সুরাহা করা হয় তাহলে আমরা যে কাঙ্খিত সেবা দিতে চাচ্ছি তা দিতে পারব। রোগীরাও তৃপ্তি পাবে।

বহির্বিভাগের সার্বিক বিষয়ে জানতে হাসপাতালটির পরিচালক এক পরিসংখ্যান উল্লেখ করে বলেন, বহিরর্বিভাগে প্রতিদিন প্রায় চার হাজার রোগী চিকিৎসা নিতে আসে। মেডিসিন, নাক-কান-গলাসহ কয়েকটি বিভাগে চিকিৎসকের সঙ্কট বেশি।

সীমাবদ্ধতার পরও আশার কথা জানিয়ে পরিচালক আরও বলেন, ঢাকা মেডিকেল হাসপাতালকে অত্যাধুনিক করার ক্ষেত্রে কাজ চলছে।  যেটা এশিয়ার মধ্যে অন্যতম হাসপাতাল হবে।  সেই পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে।


আরও দেখুন: