চার দফা দাবিতে মেডিকেল শিক্ষার্থীদের সড়ক অবরোধ

ডক্টর টিভি রিপোর্ট
2020-11-08 07:29:05
চার দফা দাবিতে মেডিকেল শিক্ষার্থীদের সড়ক অবরোধ

আন্দোলনরত শিক্ষার্থীরা

চার দফা দাবিতে রাজধানীর শাহবাগ মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে বিভিন্ন সরকারি ও বেসরকারি মেডিকেল শিক্ষার্থীরা। এ সময় পুলিশের লাঠিচার্জে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন।

রবিবার (৮ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে শাহবাগ মোড়ের রাস্তা আটকে অবস্থান নেন মেডিকেল ও ডেন্টাল কলেজের শতাধিক শিক্ষার্থী। এরপর দুপুর ২টার দিকে পুলিশের মারমুখী অবস্থানে তারা সড়ক ছেড়ে দেন।

জানা যায়, করোনাকালে সেশনজটহীন মেডিকেল শিক্ষাবর্ষের দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের শতাধিক শিক্ষার্থী। এতে শাহবাগ মোড় যান চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যায়৷ এ সময় আশেপাশের সড়কে তীব্র যানজট দেখা দেয়।

এ অবস্থায় দুপুর পৌনে ২টার দিকে পুলিশ মারমুখী অবস্থান নেয়। তখন অবরোধকারী মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীরা শাহবাগ মোড়ের সড়ক ছেড়ে দেন। পরে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডিনের কাছে দাবি দাওয়া সম্বলিত স্মারকলিপি জমা দেন।

গত ২৮ অক্টোবর এক বিজ্ঞপ্তিতে মেডিকেল ও ডেন্টাল কলেজের (এমবিবিএস ও বিডিএস কোর্স) দ্বিতীয় ও তৃতীয় বর্ষ এবং পর্যায়ক্রমে প্রথম ও শেষ পর্বের পরীক্ষার সম্ভাব্য তারিখ আগামী ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে নির্ধারণ করেছে স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তর। তবে করোনাকলে প্রায় আট মাস সকল শিক্ষা কার্যক্রম বন্ধ থাকায় মেডিকেল শিক্ষার্থীরা বিকল্প পদ্ধতিতে মূল্যায়নসহ বেশ কিছু দাবি দাওয়া জানিয়ে আসছে।

শিক্ষার্থীদের চার দফা

১. করোনাকালীন সময়ে ঝুঁকি নিয়ে সেকেন্ড ওয়েভ এর মহামারীর মধ্যে প্রফ নয়।

২. সেশনজট নিরসন করে যথা সময়ে কোর্স সম্পন্ন করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

৩. প্রাইভেট মেডিকেল কলেজগুলোয় করোনায় কার্যক্রম বন্ধ থাকাকালীন সময়ে শিক্ষার্থীদের কাছ থেকে ৬০ মাসের অতিরিক্ত বেতন নেওয়া যাবে না।

৪. করোনাকালীন সময়ে শিক্ষার্থীরা কোনভাবেই স্বাস্থ্য ঝুঁকি নিতে রাজি নয়। কোন শিক্ষার্থী প্রফ দিতে এসে করোনায় আক্রান্ত হলে এর দায়ভার কর্তৃপক্ষকেই নিতে হবে।


আরও দেখুন: