'আমার সন্তান যেন থাকে দুধে ভাতে'

মোকাররম হোসাইন
2020-10-29 06:01:21
'আমার সন্তান যেন থাকে দুধে ভাতে'

প্রতীকী ছবি।

'আমার সন্তান যেন থাকে দুধে ভাতে' বহুল ব্যবহৃত এই লাইনটি সন্তানের কল্যাণ, নিরাপত্তা ও ভবিষ্যৎ সম্পর্কে মায়ের চিরন্তন প্রার্থনা। সেজন্য আদিকাল থেকে অদ্যাবধি সন্তানকে দুধে ভাতে রাখার প্রচেষ্টা বাবা মায়েদের। দুধ ও দুগ্ধজাত খাবার না খেলে কী হয়-এ নিয়ে অনেক গবেষণা হয়েছে। তবে সকল গবেষণার সারমর্ম হচ্ছে, দুধের অপরিহার্য উপাদান দৈহিক গঠন, বিকাশ ও মেধা বৃদ্ধিতে সহায়ক। তাই মানুষের স্বাস্থ্য রক্ষার মূল উপাদান দুধ।

পুষ্টিবিদ জেনিফার বিনতে হক বলেন, গরুর দুধের কম্পজিশনে পানি ৮৬ দশমিক ৫ শতাংশ, ল্যাকটোজ ৪ দশমিক ৮ শতাংশ, ফ্যাট ৪ দশমিক ৫ শতাংশ, প্রোটিন ৩ দশমিক ৫ শতাংশ এবং ভিটামিন ও খনিজ পদার্থ শূন্য দশমিক ৭ শতাংশ। গরুর দুধ সব পুষ্টির আধার ও শক্তির উৎস। বৈজ্ঞানিক গবেষণায় ক্যানসার ও হূদেরাগ প্রতিরোধে দুধের শক্তিশালী ভূমিকা প্রমাণিত হয়েছে।

তিনি আরও বলেন, তরুণ বয়সে ক্যালসিয়ামের ঘাটতি থাকলে তার প্রভাব পড়ে বৃদ্ধ বয়সে। বিশেষ করে ৫০ বছরের পর থেকে বেশ দ্রুত হাড় ক্ষয়ের আশঙ্কা তৈরি হয়। তবে এ প্রবণতা নারীদের ক্ষেত্রে আরো বেশি তৈরি হয় বলে গবেষণা থেকে জানা যায়।

মানবদেহের হাড় নিয়ে গবেষণা করে এমন একটি ব্রিটিশ সংস্থা বলছে, তরুণ বয়সে যারা দুধ এবং দুগ্ধজাত খাবার পরিহার করে, তাদের জন্য ভবিষ্যতে বিপদের আশঙ্কা আছে।

ব্রিটিশ সংস্থার ওই জরিপ বলছে, যাদের বয়স ২৫ বছরের কম তাদের মধ্যে ৫ ভাগের ১ ভাগ খাদ্যতালিকা থেকে দুধ অথবা দুগ্ধজাত খাবার বাদ দিচ্ছে। ফলে অনেক তরুণ তাদের স্বাস্থ্যকে ঝুঁকির দিকে ঠেলে দিচ্ছে।

সংস্থাটি বলছে, কেউ যদি দুধ খেতে না চায় তাহলে দুধের পুষ্টিগুণসম্পন্ন বিকল্প খাবার খাওয়া উচিত। দুধ এবং দুগ্ধজাত খাবার যেমন পনির এবং দই ক্যালসিয়ামের একটি বড় উৎস, যেটি শক্ত হাড় গঠনের জন্য বেশ প্রয়োজন।

তবে তারা আশঙ্কা প্রকাশ করছেন যে, তরুণরা খাদ্যতালিকা থেকে দুধ কেন বাদ দিচ্ছে। আর এর পেছনে ঠিক মূল কারণ কী, তার পরিষ্কার কোনো উত্তর পাওয়া যাচ্ছে না বলেও সংস্থাটি জানিয়েছে।

গবেষণা সংস্থা বলছে, গরুর দুধ হচ্ছে ক্যালসিয়ামের সবচেয়ে ভালো উৎস। একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির জন্য প্রতিদিন ৭শ' মিলিগ্রাম ক্যালসিয়ামের প্রয়োজন হয়। তবে ১১ থেকে ১৮ বছর বয়সীদের জন্য প্রতিদিন এক হাজার মিলিগ্রাম ক্যালসিয়াম দরকার। কিন্তু ব্রিটেনে এ বয়সীদের মধ্যে এক-চতুর্থাংশ দিনে ৪০০ মিলিগ্রামের নিচে ক্যালসিয়াম গ্রহণ করে।

শরীরের ক্যালসিয়ামের চাহিদা যে শুধু দুধ এবং দুগ্ধজাত খাবার থেকেই গ্রহণ করতে হবে বিষয়টি সে রকম নয়। অন্য উৎস থেকে ক্যালসিয়াম পাওয়া গেলেও সেটি শরীরের জন্য ভালো। দুধ অনন্যশক্তি ও অসাধারণ পুষ্টির আধার হওয়ায় দুধকে পরিপূরক খাদ্য হিসেবে নয় বরং দুধকে মূল খাদ্য হিসেবে গ্রহণ করার তাগিদ বিশেষজ্ঞদের।


আরও দেখুন: