বিশ্ব পোলিও দিবস আজ

ডক্টর টিভি রিপোর্ট
2020-10-24 06:01:14
বিশ্ব পোলিও দিবস আজ

প্রতীকী ছবি।

আজ (২৪ অক্টোবর) বিশ্ব পোলিও দিবস। পোলিও একটি ভাইরাসজনিত সংক্রামক রোগ। চিকিৎসাশাস্ত্রে এ ভাইরাসে আক্রান্ত হওয়াকে পোলিওমায়েলাইটিস বা সংক্ষেপে পোলিও বলা হয়।

চিকিৎসা বিশেষজ্ঞদের মতে- সাধারণত পাঁচ বছরের কম বয়সি শিশুরা সবচেয়ে বেশি এ ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁঁকিতে থাকে। আক্রান্তের লক্ষণগুলো হলো জ্বর, শ্বাসকষ্ট শেষে পক্ষাঘাত বা পঙ্গুত্ব। ভাইরাসটি ব্যক্তি থেকে ব্যক্তিতে ছড়ানো ছাড়াও মুখগহ্বর দিয়ে শরীরে প্রবেশ করে।

মলের মাধ্যমেও ছড়াতে পারে। এই ভাইরাসের সংস্পর্শে স্নায়ুরজ্জু ও স্নায়ুকোষ ক্ষতিগ্রস্ত হয়। মাংসপেশী নিয়ন্ত্রণকারী স্নায়ুকোষকে আক্রান্ত করে বলে শরীর অবশ হয়ে যায়। নিম্নাঙ্গকে বেশি আক্রান্ত করে। তবে আক্রান্তের হার বেশি হলে নানা অঙ্গ-প্রত্যঙ্গে জটিলতা সৃষ্টি হয়। মস্তিষ্কে আঘাত হেনে মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়।

দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, বাংলাদেশে নিয়মিত টিকাদান কর্মসূচি সারাবিশ্বে একটি অনুকরণীয় দৃষ্টান্ত। অতীতে মহামারী আকার ধারণ করলেও টিকাদান কর্মসূচি পোলিও নির্মূলে সাফল্য অর্জন করেছে।

প্রধানমন্ত্রী তার বাণীতে দেশের পোলিও টাস্কফোর্স কমিটির চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় ড. ইশতিয়াক জামানকে অভিনন্দন জানান। পাশাপাশি ড. ইশতিয়াক পোলিও আন্দোলন আরও এগিয়ে নেবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

দিবসটি উপলক্ষে শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে রোটারি বাংলাদেশ পোলিও প্লাস কমিটির পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে পোলিও টাস্কফোর্স কমিটির চেয়ারম্যান ড. ইশতিয়াক জামান বলেন, পৃথিবী থেকে পোলিও নির্মূল হলেও এখনও দুটি দেশে ১০০ শিশু পোলিও আক্রান্ত আছে। পোলিও নির্মূলে বিশ্বব্যাপী রোটারি ক্লাব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বিশ্বের প্রায় ২৫০ কোটি শিশুকে পোলিও মুক্ত রাখতে রোটারি ক্লাব নিরন্তর কাজ করেছে। পোলিও নির্মূলে রোটারি ক্লাব এক বিলিয়ন ডলারের তহবিল গঠনে চেষ্ট করছে। দেশে প্রায় ৪ শতাধিক রোটারি ক্লাবকে দেড় হাজার ডলার করে অনুদান দিতে বলা হয়েছে। এ অর্থ পোলিও মুক্ত বিশ্ব গড়তে অনেক সহযোগিতা করবে।


আরও দেখুন: