স্বাস্থ্যসচিবের বক্তব্যে চিকিৎসকদের আপত্তি

অনলাইন ডেস্ক
2020-10-22 04:55:16
স্বাস্থ্যসচিবের বক্তব্যে চিকিৎসকদের আপত্তি

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সেবা বিভাগের সচিব আবদুল মান্নানের দেয়া এক বক্তব্যের প্রতিবাদ করেছেন চিকিৎসক নেতারা।

সম্প্রতি স্বাস্থ্য সচিব একটি গণমাধ্যমে বলেন, 'স্বাস্থ্যে প্রশাসন ক্যাডারে কর্মকর্তাদের পদায়ন নিয়ে চিকিৎসক নেতারা বাড়াবাড়ি করছেন।' এর পরপরই চিকিৎসক নেতারা এ বক্তব্যের প্রতিবাদ করে আসছেন।

এ বিষয়ে দেশের শীর্ষ স্থানীয় গণমাধ্যম বিডিনিউজ টোয়েন্টিফোরকে দেয়া এক সাক্ষাৎকারে বিএমএ'র মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী বলেন, প্রশাসন ক্যাডারদের 'আগ্রাসনের' প্রতিবাদ করায় স্বাস্থ্য সচিব এমন কথা বলেছেন। ডা. ইহতেশামুল বলেন, 'আমরা কি করব না করব তা উনার কাছ থেকে আমাদের শিখতে হবে? সংগঠনের নেতা হিসেবে যেটা আমাদের দায়িত্ব সেটাই আমরা করব। সে অনুযায়ী আমরা কাজ করছি, এটা কোনো ব্যক্তির বিরুদ্ধে নয়। আমরা আমাদের পেশার মান-মর্যাদা বৃদ্ধির জন্য যতটুকু করা দরকার তাই করব।'

রবিবার (১৮ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ আয়োজিত একটি আলোচনা অনুষ্ঠানে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) ও স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)-এর নেতারা স্বাস্থ্য খাতে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের থাকা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। এর সমাধান না হলে ভবিষ্যতে আন্দোলনে নামার হুমকিও দেন তারা।

মঙ্গলবার দুই সংগঠনই যৌথ বিবৃতি দিয়েছে। সেখানে তারা বলছেন- বাংলাদেশে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের গুরুত্বপূর্ণ পদগুলোতে থাকা নিয়ে স্বাস্থ্য প্রতিষ্ঠান সংশ্লিষ্ট ক্যাডারের কর্মকর্তাদের ক্ষোভ রয়েছে।

তারা ওই বিবৃতিতে আরও বলেন, 'অত্যন্ত দুঃখের সঙ্গে দেখা যাচ্ছে স্বাস্থ্য ক্যাডারসহ অন্য ক্যাডারে প্রশাসন ক্যাডারের পার্শ্ব অন্তর্ভুক্তি, চিকিৎসকদের পদমর্যাদা, চাকুরিবিধি অনুযায়ী পদোন্নতি, মন্ত্রণালয়ের দুর্নীতি, পদোন্নতির ক্ষেত্রে যোগ্যতা-জ্যেষ্ঠতা-দক্ষতার পাশাপাশি মুক্তিযুদ্ধের আনুগত্যের কথা বলা হয় তখনই ঢালাওভাবে চিকিৎসক নেতাদের বিরুদ্ধে বক্তব্য দিয়ে প্রশাসনের কর্তাব্যক্তিরা মূল বিষয়গুলো আড়াল করার অপপ্রয়াসে লিপ্ত হন।'

উল্লেখ্য, স্বাস্থ্য খাতের বড় পদগুলোতে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের রাখা এবং সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে চিকিৎসক কর্মকর্তাদের উপেক্ষা করাসহ বিভিন্ন বিষয়ে স্বাস্থ্যমন্ত্রীর কাছে রবিবার অভিযোগ করেন চিকিৎসক নেতারা।


আরও দেখুন: