জরুরি বিভাগের দাবিতে সাতক্ষীরা মেডিকেলে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি

অনলাইন ডেস্ক
2020-10-15 05:21:30
জরুরি বিভাগের দাবিতে সাতক্ষীরা মেডিকেলে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি

ছবি- সংগৃহীত।

সাতক্ষীরা সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে জরুরি বিভাগ চালুর দাবিতে সংবাদ সম্মেলন করেছে ইন্টার্ন চিকিৎসকরা। বিভাগ চালু না হওয়া পর্যন্ত ইন্টার্ন চিকিৎসকরা কর্মবিরতির ঘোষণা দিয়েছে।

বুধবার (১৫ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতাল ক্যাম্পাসে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ইন্টার্ন চিকিৎসক পরিষদের পক্ষে ডা. কাঙ্ক্ষিতা মণ্ডল তৃণা।

তিনি জানান, সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে পূর্ণাঙ্গরূপে জরুরি বিভাগ চালু করার জন্য সর্বপ্রথম ২০১৪ সালে মানবন্ধন, স্মারকলিপি, রক্ত দিয়ে আন্দোলন কর্মসূচি করে ২০১১-২০১২, ২০১২-২০১৩, ২০১৩-২০১৪ সেশনের শিক্ষার্থীবৃন্দ। কিন্তু আশ্বাসের ভিত্তিতে আন্দোলন থামিয়ে দিলেও তা পূর্ণতা পায়নি। পরবর্তীতে একই দাবিতে ২০১৫ সালেও আন্দোলন করে ১ম, ২য়, ৩য় ও ৪র্থ ব্যাচের সব শিক্ষার্থী কিন্তু তা আর বাস্তবায়ন হয়নি। একইভাবে ২০১৭, ২০১৮ এবং ২০১৯ সালে জরুরি বিভাগ চালুর জন্য ইন্টার্ন চিকিৎসকবৃন্দ নিয়মিতভাবে আন্দোলন করে আসছে। প্রতিবার আশ্বাস ও ভয়ভীতি প্রদান করে আন্দোলন থামিয়ে দেওয়া হয়েছে এবং পরবর্তীতে জরুরি বিভাগ চালুর আর কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

২০২০ সালের ৫ ফেব্রুয়ারি একই দাবিতে আন্দোলন শুরু হয় এবং দাবি মেনে নেওয়ার আশ্বাসে চলতি বছরের ১২ ফেব্রুয়ারি কর্মসূচি স্থগিত করা হয়। কিন্তু তাও বাস্তবায়নের পরবর্তী কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি। সর্বশেষ ২০২০ সালে ২৪ সেপ্টেম্বর ইন্টার্ন চিকিৎসকবৃন্দ জরুরি বিভাগ চালুর জন্য কর্ম বিরতিতে যায়। কিন্তু কর্তৃপক্ষের সাথে দফায় দফায় আলোচনায় বসেও জরুরি বিভাগ চালুর জন্য কোন আশানুরূপ সিদ্ধান্তে উপনীত হয়নি।

পরবর্তীতে গত ২৯ সেপ্টেম্বর এক জরুরি সভার আয়োজন করা হয়। উক্ত সভায় সাতক্ষীরা মেডিকেল কলেজের অধ্যক্ষ, জেলা প্রশাসক সাতক্ষীরা, পুলিশ সুপার সাতক্ষীরা, সিভিল সার্জন সাতক্ষীরা, তত্ত্বাবধায়ক সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতাল এবং ইন্টার্ন চিকিৎসক প্রতিনিধির উপস্থিতিতে ৭দিনের মধ্যে জরুরি বিভাগ চালুর সিদ্ধান্ত গ্রহণ করা হয়। গত ১১ অক্টোবর জরুরি বিভাগ উদ্বোধনের তারিখ ঘোষণা করা হয়। কিন্তু তা আদৌ বাস্তবায়ন হয়নি। উল্টো তাদের নানাভাবে হুমকি-ধমকিও প্রদর্শন করা হচ্ছে বলে অভিযোগ করেন তারা।

যতদিন সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে জরুরি বিভাগ চালু না হবে ততদিন ইন্টার্ন চিকিৎসকরা কর্ম বিরতিতে থাকবে এবং পরবর্তীতে কঠোর কর্মসূচি পালন করবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। এবিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণের জন্য প্রধানমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্যসচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের আশু হস্তক্ষেপ কামনা করেছেন। এসময় সাতক্ষীরা মেডিকেল কলেজের ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি ডা. রফিকুল ইসলাম মেহেদী, সাধারণ সম্পাদক ডা. নয়ন চন্দ্র হালদারসহ সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


আরও দেখুন: