দেশসেরা হাসপাতাল অ্যাওয়ার্ড পেল কাপাসিয়া স্বাস্থ্য কমপ্লেক্স

ডক্টর টিভি রিপোর্ট:
2020-10-11 00:09:43
দেশসেরা হাসপাতাল অ্যাওয়ার্ড পেল কাপাসিয়া স্বাস্থ্য কমপ্লেক্স

গাজীপুরের কাপাসিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। ছবি- সংগৃহীত।

হেলথ মিনিস্টার ন্যাশনাল অ্যাওয়ার্ড ২০১৯-এর প্রথম স্থান অর্জন করেছে গাজীপুরের কাপাসিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। সারাদেশের ১০টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মধ্যে থেকে এই স্বাস্থ্য কমপ্লেক্সকে পুরস্কার দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) রাজধানীর প্যান প্যাসিফিক হোটেল সোনারগাঁওয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে সনদ ও হেলথ মিনিস্টার ন্যাশনাল অ্যাওয়ার্ড পুরস্কার প্রদান করা হয়।

ওই অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের কাছ থেকে সনদ ও হেলথ মিনিস্টার ন্যাশনাল অ্যাওয়ার্ড পুরস্কার গ্রহণ করেন কাপাসিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. আব্দুস সালাম সরকার। এ সময় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সারাদেশ থেকে আসা বিভিন্ন উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্থানীয় সংসদ সদস্য সিমিন হোসেন রিমির সার্বিক সহযোগিতায় মাতৃমৃত্যু প্রতিরোধে ২০১৭ সাল থেকে প্রকল্পের আওতায় উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার মোহাম্মদ আব্দুর রহিম উদ্ভাবিত গর্ভবতী আয়না ও গর্ভবতী গয়নার নামের অ্যাপসের যাত্রা শুরু হয়। ৩৭টি তথ্য সম্বলিত এই ডাটাবেজে একজন গর্ভবতী প্রসবপূর্ব, প্রসবকালীন এবং প্রসব পরবর্তী করণীয় সম্পর্কে জানতে পারেন এবং সচেতনতা লাভ করেন। এরই ফলশ্রুতিতে বর্তমানে কাপাসিয়ায় মাতৃমৃত্যু হার ৯৯ ভাগ কমিয়ে আনা সম্ভব হয়েছে।

এবিষয়ে কাপাসিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুস সালাম সরকার জানান, কাপাসিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ব্যবস্থাপনা, চিকিৎসাসেবায় রোগীদের সন্তুষ্টি, মেডিকেল অফিসার ও উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, নার্সিং অফিসার, স্বাস্থ্যকর্মীসহ কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি, নিয়মশৃঙ্খলা, পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সার্বিক স্বাস্থ্যসেবাসহ বিভিন্ন দিক বিবেচনায় হাসপাতালটিকে অ্যাওয়ার্ডের জন্য নির্বাচন করেছে।


আরও দেখুন: