স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এবিএম খুরশীদ আলম

অনলাইন ডেস্ক
2020-07-23 07:40:43
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এবিএম খুরশীদ আলম

সদ্য নিয়োগপ্রাপ্ত মহাপরিচালক ডাঃ খুরশীদ

স্বাস্থ্য অধিদপ্তরের নতুন মহাপরিচালক হলেন অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম। সদ্য পদত্যাগী স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদের স্থলাভিষিক্ত হলেন। তিনি ঢাকা মেডিক্যালের সার্জারি বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

চলমান মহামারিতে স্বাস্থ্যখাতের ভঙ্গুরদশার কারণে সমালোচনার মুখে পরে পদত্যাগ করেন মহাপরিচালক আবুল কালাম আজাদ। রিজেন্ট এবং জেকেজি কান্ডে তার ভূমিকা ব্যাপকভাবে সমালোচিত হয়। যার ফলে তিনি পদত্যাগ করেন। পদত্যাগের পরে শূন্য হওয়া স্বাস্থ্যখাতের মহাগুরুত্বপূর্ণ এই পদটিতে কাকে নিয়োগ দেয়া হবে তা নিয়ে অনেক জল্পনা-কল্পনা চলছে। সেই পদে অনেকের নাম ঘুরেফিরে আসলেও শেষ পর্যন্ত নিয়োগ পান ডাঃ খুরশীদ। স্বাস্থ্য অধিদপ্তরকে ঢেলে সাজানোর অংশ হিসেবে এই রদবদলগুলো করা হচ্ছে বলেও জানা যায়।

বৈশ্বিক মহামারির এই সময়ে বাংলাদেশের স্বাস্থ্যখাতে এসেছে আরো দুটি গুরুত্বপূর্ণ পরিবর্তন। আজ স্বাস্থ্য মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে দুটি গুরুত্বপূর্ণ রদবদলের আদেশ প্রদান করে। স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক পদে নিয়োগ দেয়া হয়েছে ডাঃ ফরিদ হোসেন মিয়াকে। এর পাশাপাশি হাসপাতাল ও ক্লিনিক পরিচালকের পদ থেকে ডাঃ আমিনুল ইসলামকে ওএসডি করা হয়। এরপর স্বাস্থ্য অধিদপ্তরের সদ্যবিদায়ী মহাপরিচালক ডাঃ আবুল কালাম আজাদ পদত্যাগ করায় শূন্য হয় গুরুত্বপূর্ণ মহাপরিচালক পদটিতে নিয়োগ দেয়া হয় ডাঃ আবুল বাশার মোঃ খুরশীদ আলম।

এছাড়া আজ স্বাস্থ্য মন্ত্রণালয় ডা. ফরিদ হোসেন মিয়াকে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক হিসেবে নিয়োগ প্রদান করে। ডাঃ ফরিদ এই পদে নিয়োগ পাওয়ার আগ পর্যন্ত তিনি ২০১৯ সালের অক্টোবর থেকে স্বাস্থ্য অধিদপ্তরের যক্ষা নির্মূল কর্মসূচির প্রোগ্রাম ম্যানেজার হিসেবে কর্মরত ছিলেন।

এর আগে আগারগাঁওয়ের ন্যাশনাল ল্যাবরেটরি মেডিসিনের প্রকল্প পরিচালক ছিলেন। তার আগে তিনি মাদারীপুরের সিভিল সার্জন এবং জনস্বাস্থ্য ইনস্টিটিউট ও নিপসমের সহকারী পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন।

 


আরও দেখুন: