'স্কলারশিপ ফর মেডিকেল স্টুডেন্টস' চালু করল বিএমএসএস এবং ইউএনডিপি

ডক্টর টিভি রিপোর্ট
2024-09-12 12:04:00
'স্কলারশিপ ফর মেডিকেল স্টুডেন্টস' চালু করল বিএমএসএস এবং ইউএনডিপি

বাংলাদেশ মেডিকেল স্টুডেন্টস' সোসাইটি (বিএমএসএস) এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) বাংলাদেশ এর উদ্যোগে 'স্কলারশিপ ফর মেডিকেল স্টুডেন্টস' চালু

বাংলাদেশে প্রথমবারের মতো 'স্কলারশিপ ফর মেডিকেল স্টুডেন্টস' চালু করেছে বাংলাদেশ মেডিকেল স্টুডেন্টস' সোসাইটি (বিএমএসএস) এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) বাংলাদেশ। এর মাধ্যমে বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয়গুলির সার্টিফাইড কোর্স প্রদান করা হবে।  

 

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) স্কলারশিপের উদ্বোধনী অনুষ্ঠানটি ইউএনডিপি বাংলাদেশের ফিউচারনেশন প্রোগ্রামের অংশ হিসেবে ঢাকার আগারগাঁওয়ে অবস্থিত আইডিবি ভবনে ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি অফিসে আনন্দঘন পরিবেশে আয়োজন করা হয়।  

 

অনুষ্ঠানে জানানো হয়, এই যুগান্তকারী উদ্যোগটি মেডিকেল শিক্ষার্থীদের বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয় যেমন- জনস হপকিন্স ইউনিভার্সিটি, ইম্পেরিয়াল কলেজ লন্ডন, ইয়েল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ পেনসিলভানিয়া, ইউনিভার্সিটি অফ মিশিগান, ডিউক ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অফ সিডনির সার্টিফাইড কোর্সগুলিতে প্রবেশের সুযোগ প্রদান করবে। 

 

 

 

 

এই স্কলারশিপ প্রোগ্রামের অধীনে, বাংলাদেশের ৬০টি মেডিকেল কলেজের ৩০০ মেডিকেল শিক্ষার্থী এই খ্যাতনামা প্রতিষ্ঠানগুনির প্রস্তাবিত বিভিন্ন বিশেষায়িত মেডিকেল কোর্সে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। ইউএনডিপি স্কলারশিপের মাধ্যমে এসব কোর্স সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করা হবে এবং শিক্ষার্থীরা কোর্স শেষে বিশ্ববিদ্যালয়গুলির সার্টিফিকেট পাবেন।

 

অনুষ্ঠানে আরও জানানো হয়, পাঠ্যক্রমটি বিভিন্ন বিষয়ের উপর একটি বিস্তৃত পরিসরকে অন্তর্ভুক্ত করে সাজানো হয়েছে। বিষয়গুলো হচ্ছে- অ্যানাটমি, ফিজিওলজি, প্যাথলজি, মাইক্রোবায়োলজি, ক্লিনিক্যাল বিষয়, ডেন্টাল বিষয়, গবেষণা ও মানসিক স্বাস্থ্য। এরফলে শিক্ষার্থীরা এসব বিষয়ে তাদের জ্ঞান এবং দক্ষতা বাড়াতে সক্ষম হবে। 

 

অনুষ্ঠানে ইউএনডিপি বাংলাদেশের যোগাযোগ প্রধান মো. আব্দুল কাইয়ুম এই অগ্রগামী সহযোগিতার গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন, মেডিকেল শিক্ষার্থীদের এবং ইউএনডিপির মধ্যে এই রকম উদ্যোগ এই প্রথম। এই কোর্সগুলির লক্ষ্য মেডিকেল শিক্ষা আরও সহজলভ্য করা এবং দক্ষ যাগ্য পেশাজীবী তৈরি করা। আমরা এই প্রোগ্রামটি সকল মেডিকেল কলেজে প্রসারিত করার পরিকল্পনা করছি এবং ভবিষ্যতে হাজার হাজার মেডিকেল শিক্ষার্থীকে সহায়তা করতে চাই।

 

 

 

বিএমএসএস-এর ভাইস প্রেসিডেন্ট ফর এক্সটার্নাল অ্যাফেয়ার্স, ইফতেখার আহমেদ সাকিব বলেন, বিএমএসএস এবং ইউএনডিপির মধ্যে সহযোগিতা বাংলাদেশের মেডিকেল শিক্ষার ক্ষেত্রে একটি রূপান্তরমূলক মূহূর্ত উপস্থাপন করে। এই স্কলারশিপ প্রোগ্রামটি মেডিকেল শিক্ষার্থীদের বৈচিত্র্যময় একাডেমিক আগ্রহ এবং পেশাগত উচ্চাকাঙ্ক্ষা পূরণে বিস্তৃত মেডিকেল কোর্সের সুযোগ প্রদান করবে।  

 

বিএমএসএস-এর সেক্রেটারি জেনারেল সিরাজুম মুনিরা এই উদ্যোগের ব্যাপক প্রভাব তুলে ধরে বলেন, এই উদ্যোগটি মেডিকেল শিক্ষার্থীদের ব্যক্তিগত দক্ষতা বাড়ানোর পাশাপাশি বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালী করার বৃহত্তর লক্ষ্যগুলির সাথেও সামঞ্জস্যপূর্ণ করবে।  বৈশ্বিক শিক্ষার সুযোগগুলির মধ্যে সেতুবন্ধন করে, আমরা বাংলাদেশের মেডিকেল শিক্ষার অন্য একটি নতুন মানদণ্ড স্থাপন করছি বলে আশা ব্যক্ত করেন তিনি। 

 

অনুষ্ঠানে আরও জানানো হয়, বাংলাদেশ মেডিকেল স্টুডেন্টস সোসাইটি সার্ভিং হিউম্যানিটি এই স্কলারশিপ প্রোগ্রামটি সারা দেশের শিক্ষার্থীদের জন্য মানসম্পন্ন মেডিকেল শিক্ষা আরও সহজলভ্য এবং সাশ্রয়ী করার ক্ষেত্রে একটি বড় পদক্ষেপ উপস্থাপন করবে। এটি বিএমএসএস এবং ইউএনডিপির কমিটমেন্টকে আরও শক্তিশালী করে, যারা বাংলাদেশ এবং এর বাইরের স্বাস্থ্যসেবা খাতের চ্যালেঞ্জগুলি মোকাবেলায় দক্ষ স্বাস্থ্য পেশাজীবীদের পরবর্তী প্রজন্মকে তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ।


আরও দেখুন: