ডা. মাহাথির মোহাম্মদ হাসপাতালে ভর্তি

অনলাইন ডেস্ক
2024-10-16 14:50:00
ডা. মাহাথির মোহাম্মদ হাসপাতালে ভর্তি

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। শ্বাসযন্ত্রের সংক্রমণের জন্য তিনি হাসপাতালে ভর্তি আছেন। বুধবার (১৬ অক্টোবর) তার কার্যালয় থেকে বিষয়টি জানানো হয়েছে। খবর রয়টার্সের।

 

সাম্প্রতিক বছরগুলোয় মাহাথির হৃদযন্ত্রের বিভিন্ন জটিলতায় ভুগছেন। তার বাইপাস সার্জারি হয়েছে। সর্বশেষ গত জুলাই মাসে হাসপাতালে ভর্তি হন। এছাড়া চলতি বছরের শুরুতে মাহাথির প্রায় তিন মাস হাসপাতালে ছিলেন।

বর্তমান উপপ্রধানমন্ত্রীর বিরুদ্ধে দায়ের করা একটি মানহানির মামলায় বুধবার মাহাথিরের আদালতে উপস্থিত থাকার কথা ছিল। তবে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, শুনানিটি স্থগিত করা হয়েছে। কারণ তার আইনজীবী জানিয়েছেন যে তাকে ন্যাশনাল হার্ট ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে।

 

মাহাথিরের এক সহযোগী রয়টার্সকে জানান, তাকে মঙ্গলবার সন্ধ্যায় নিম্ন শ্বাসতন্ত্রের সংক্রমণজনিত কারণে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি ২৫ অক্টোবর পর্যন্ত চিকিৎসা ছুটিতে থাকবেন।

 

ডা. মাহাথির মোহাম্মদ ১৯৮১ সালে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। তার নেতৃত্বে ক্ষমতাসীন দল পর পর পাঁচবার সংসদ নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করে। তিনি এশিয়ার সবচেয়ে দীর্ঘ সময় ধরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রধানমন্ত্রী ছিলেন। ২০০৩ সালের ৩০শে অক্টোবর স্বেচ্ছায় প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দেন। অবসর গ্রহণের দীর্ঘ পনের বছর পর ৯২ বছর বয়সে আবারও রাজনীতিতে আসেন ডা. মাহাথির মোহাম্মদ। ২০১৮ সালের ৯ মে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে জয়ের পরদিন ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি। সর্বশেষ ১৯ নভেম্বর ২০২২ নির্বাচনে হেরে যান।


আরও দেখুন: