ভারতে নবীন চিকিৎসকদের আমরণ অনশন অব্যাহত

অনলাইন ডেস্ক
2024-10-11 19:22:00
ভারতে নবীন চিকিৎসকদের আমরণ অনশন অব্যাহত

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় আর জি কর হাসপাতালে নারী চিকিৎসককে ধর্ষণ ও হত্যার ঘটনার বিচার চেয়ে নবীন চিকিৎসকদের আমরণ অনশন কর্মসূচি সপ্তম দিনেও অব্যাহত

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় আর জি কর হাসপাতালে নারী চিকিৎসককে ধর্ষণ ও হত্যার ঘটনার বিচার চেয়ে নবীন চিকিৎসকদের আমরণ অনশন কর্মসূচি সপ্তম দিনেও অব্যাহত রয়েছে। ইতোমধ্যে অনশনকারীদের একজন গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। তাঁকে এ হাসপাতালেরই নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসা দেওয়া হচ্ছে।
 

আর জি কর হাসপাতালে নারী চিকিৎসককে ধর্ষণ ও হত্যার ঘটনার বিচারের দাবিতে গত শনিবার (৫ অক্টোবর) থেকে কলকাতার ধর্মতলায় আমরণ অনশন শুরু করেন ৭ জন নবীন চিকিৎসক।
 

শুক্রবার (১১ অক্টোবর) সকালে অনশন মঞ্চ থেকে জানানো হয়, বৃহস্পতিবার (১০ অক্টোবর) রাতে অনশনকারী চিকিৎসকদের একজন অনিকেত মাহাতো গুরুতর অসুস্থ হয়ে পড়েন। তাঁর চিকিৎসায় চার সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। তাঁর পানিশূন্যতা দেখা দিয়েছে। অনশনের প্রভাব পড়েছে লিভার ও কিডনিতে। অনশনকালে ক্রমেই তাঁর অবস্থার অবনতি হয়।
নবীন চিকিৎসকেরা বলেন, অনিকেতের শারীরিক অবস্থার দায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিতে হবে।
 

এদিকে বৃহস্পতিবার (১০ অক্টোবর) মমতা বন্দ্যোপাধ্যায়কে একটি চিঠি দিয়ে নবীন চিকিৎসকদের দাবি মেনে নেওয়ার আহ্বান জানিয়েছে চিকিৎসকদের সংগঠন ফেডারেশন অব অল ইন্ডিয়া মেডিকেল অ্যাসোসিয়েশন (এফএআইএমএ)। অনশনকারী চিকিৎসকদের দাবিকে ন্যায়সংগত বলে উল্লেখ করা হয়েছে চিঠিতে। 
 

একই দিনে চিকিৎসকদের আরেক সংগঠন ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনও (আইএমএ) বলেছে, নবীন চিকিৎসকদের নিরাপত্তার দাবি বিলাসিতা নয়, চাইলেই এর সমাধান সম্ভব।
 

এদিকে নবীন চিকিৎসকদের আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করে বৃহস্পতিবার (১০ অক্টোবর) কলকাতার পি জি হাসপাতালের ৪০ জ্যেষ্ঠ চিকিৎসক গণ-ইস্তফা দেন। এর আগে আর জি কর হাসপাতালের ৫০ জন, উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালের ৫০ জন, ন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতালের ৩৪ জন এবং কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালের ৭৫ জন জ্যেষ্ঠ চিকিৎসকও গণ-ইস্তফা দিয়েছেন। 


আরও দেখুন: