ভারতের আর জি কর হাসপাতালের ৫০ চিকিৎসকের গণইস্তফা

অনলাইন ডেস্ক
2024-10-09 12:44:00
ভারতের আর জি কর হাসপাতালের ৫০ চিকিৎসকের গণইস্তফা

ভারতের পশ্চিমবঙ্গের সরকারি আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে ৫০ জন সিনিয়র চিকিৎসক গণইস্তফা দিয়েছেন

ভারতের পশ্চিমবঙ্গের সরকারি আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে ৫০ জন সিনিয়র চিকিৎসক গণইস্তফা দিয়েছেন। ১০ দফা দাবিতে জুনিয়র চিকিৎসকদের চলমান আন্দোলনের সমর্থনে এ সিদ্ধান্ত নিয়েছেন তারা। আন্দোলনকারীদের দাবির মধ্যে রয়েছে- চিকিৎসকদের নিরাপত্তা বৃদ্ধি, নিহত নারী চিকিৎসকের সুবিচার, মেডিকেল কলেজ ও হাসপাতালগুলোতে ‘থ্রেট কালচার’ বিলোপ এবং রোগীবান্ধব পরিবেশ সৃষ্টি করা।


১০ দফা দাবিতে গত ৬ অক্টোবর (রোববার) থেকে ধর্মতলার ওয়াই চ্যানেলে অবস্থান অনশন করছেন জুনিয়র চিকিৎসকরা। এই কর্মসূচিকে সমর্থন জানিয়ে মঙ্গলবার (৮ অক্টোবর) সকাল থেকে রাজ্যের সব মেডিকেল কলেজ ও হাসপাতালে ১২ ঘণ্টার জন্য অনশন করছেন জুনিয়র চিকিৎসকরা। চিকিৎসাসেবা দেওয়ার পাশাপাশি প্রতীকী অনশন পর্ব চালিয়ে যাচ্ছেন তারা। জুনিয়র চিকিৎসকদের পাশাপাশি অনশনে শামিল হয়েছেন সিনিয়র চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা।

 

মঙ্গলবার (৮ অক্টোবর) সিনিয়র চিকিৎসকরা যখন গণইস্তফা দিয়ে হাসপাতাল থেকে বের হচ্ছিলেন, তখন তাদের হাততালি দিয়ে অভিবাদন জানান জুনিয়ররা।

 

গত ৯ আগস্ট আর জি কর হাসপাতালে কর্মরত অবস্থায় ধর্ষণ ও খুনের শিকার হন একজন নারী ট্রেইনি চিকিৎসক। এরপর থেকে প্রায় দুই মাস ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন চিকিৎসকরা। ঘটনার প্রতিবাদে কর্মবিরতিও পালন করেন তারা। চিকিৎসকদের আন্দোলনকে সমর্থন জানিয়ে পথে নেমেছে নাগরিক সমাজের একাংশও।


আরও দেখুন: