জনস্বাস্থ্য বিবেচনায় জাঙ্ক ফুডের প্রচারণা নিয়ন্ত্রণ করছে যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক
2024-09-18 11:53:00
জনস্বাস্থ্য বিবেচনায় জাঙ্ক ফুডের প্রচারণা নিয়ন্ত্রণ করছে যুক্তরাজ্য

জাঙ্ক ফুড

জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে জনস্বাস্থ্য বিবেচনায় জাঙ্ক ফুডের প্রচারণা নিয়ন্ত্রণ করতে যাচ্ছে যুক্তরাজ্য। পরিকল্পনা অনুযায়ী, রাত ৯টার আগে টিভিতে জাঙ্ক ফুডের বিজ্ঞাপন প্রচার সম্পূর্ণরূপে নিষিদ্ধ হচ্ছে দেশটিতে। এক প্রতিবেদনে দেশটির সংবাদমাধ্যম বিবিসি নিউজ এ খবর প্রকাশ করেছে। 

 

প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের অক্টোবর থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে জানিয়েছে দেশটির সরকার। জাঙ্ক ফুডের বিজ্ঞাপন টিভিতে প্রচারের পাশাপাশি অনলাইন-ও প্রয়োগ করা হবে। শৈশবে শিশুদের স্থূলতা মোকাবেলা ও প্রতিরোধে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

 

স্থানীয় সময় বৃহস্পতিবার কমন্সে এক লিখিত বিবৃতিতে স্বাস্থ্যমন্ত্রী অ্যান্ড্রু গুয়েন জানান, এই বিধিনিষেধগুলো প্রকৃতপক্ষে শিশুদেরকে অস্বাস্থ্যকর খাবার ও পানীয়ের বিজ্ঞাপন দেখা কমাতে সাহায্য করবে।

তিনি আরও বলেন, সরকার এ বিষয়ে আর কোন বিলম্ব না করে সমস্যা মোকাবেলা করতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।

 

এর আগে, ২০২১ সালে, বরিস জনস যখন প্রধানমন্ত্রী ছিলেন, তখন কজনারভেটিভ সরকার প্রতিশ্রুতি দিয়েছিলো যে ২০২৩ সালে জাঙ্ক ফুডের বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা কার্যকর হবে। তবে জাঙ্ক ফুডের ব্যবসায় সংশ্লিষ্টদের যথাযথ প্রস্তুতি নেয়ার জন্য সময় বাড়িয়ে দেয়া হয়। সেই সাথে বিধিনিষেধ কার্যকরের সিদ্ধান্ত-ও পিছিয়ে দেয়া হয়।


আরও দেখুন: