গাজার ৯০ শতাংশ শিশু পোলিও টিকা পেয়েছে: জাতিসংঘ

অনলাইন ডেস্ক
2024-09-16 21:07:00
গাজার ৯০ শতাংশ শিশু পোলিও টিকা পেয়েছে: জাতিসংঘ

শিশুকে পোলিও টিকা খাওয়ানো হচ্ছে

গাজা উপত্যকার ৯০ শতাংশ শিশুকে ইতোমধ্যে পোলিও টিকা দেয়া হয়েছে। চলতি মাসের শেষের দিকে তাদের দ্বিতীয় ডোজ টিকা নিশ্চিত করাই মূল লক্ষ্য। সোমবার (১৬ সেপ্টেম্বর) জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সংস্থার প্রধান ফিলিপ লাজারিনি এসব তথ্য জানিয়েছেন। সূত্রঃ রয়টার্স

 

ফিলিপ লাজারিনি জানান, গাজায় পোলিও টিকাদান কার্যক্রমের প্রথম ধাপ সফলভাবে শেষ হয়েছে। গাজা উপত্যকার ৯০ শতাংশ শিশু প্রথম ডোজ টিকা পেয়েছে।

 

তিনি বলেন, যুদ্ধের পক্ষগুলো প্রয়োজনীয় মানবিক যুদ্ধবিরতিকে সম্মান করেছে। এর মাধ্যমে আবারও প্রমাণিত হলো যে রাজনৈতিক ইচ্ছা থাকলে কোনো বিঘ্ন ছাড়াই সহায়তা সরবরাহ করা সম্ভব। আমাদের পরবর্তী চ্যালেঞ্জ হলো সেপ্টেম্বরের শেষের দিকে শিশুদের দ্বিতীয় ডোজ টিকা প্রদান করা।

 

গত মাসে গাজার এক শিশু পোলিও ভাইরাসের টাইপ টুতে আক্রান্ত হয়ে পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়ে। তারপর ১ সেপ্টেম্বর থেকে এই টিকাদান কর্মসূচি হাতে নেয়া হয়। এর মাধ্যমে ছোট্ট এই উপত্যকার ১০ বছরের কম বয়সী শিশুদের পোলিও টিকা দেয়া হয়। তবে ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান যুদ্ধের কারণে টিকাদান কর্মসূচি বাস্তবায়নে জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সংস্থা ও তাদের অংশীদাররা বড় চ্যালেঞ্জের মুখে পড়ে।

 

গত বছরের ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালিয়ে ১২০০ ইসরায়েলিকে হত্যা ছাড়াও প্রায় ২৫০ জন ইসরায়েলি ও বিদেশি নাগরিককে বন্দী করে গাজায় নিয়ে আসে হামাস। একই দিন থেকে হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় নির্বিচারে বোমা হামলা করে আসছে ইসরায়েল। এরই মধ্যে তাদের হামলায় ৪১ হাজারের বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন।

গত নভেম্বরে কাতার ও মিসরের মধ্যস্থতায় হামাস ও ইসরায়েলের মধ্যে সাতদিনের একটি যুদ্ধবিরতি চুক্তি হয়েছিল। চুক্তির আওতায় হামাস শতাধিক ইসরায়েলি বন্দীকে মুক্তিও দেয়। তবে এখনো তাদের হাতে শতাধিক ইসরায়েলি বন্দী রয়েছে।


আরও দেখুন: