ভারতেও এমপক্স রোগী শনাক্ত

অনলাইন ডেস্ক
2024-09-11 14:31:00
ভারতেও এমপক্স রোগী শনাক্ত

ভারতে এক ব্যক্তির দেহে এমপক্স ভাইরাস শনাক্ত

এবার ভারতে এক ব্যক্তির দেহে এমপক্স ভাইরাস শনাক্ত হয়েছে। সোমবার (৯ সেপ্টেম্বর) দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করেছে। সূত্রঃ ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।  

 

তবে এমপক্সের শনাক্তকৃত ধরণটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ধরনের মতো ভয়াবহ নয় বলে দাবি করেছে ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। 

 

সোমবার ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, সম্প্রতি সন্দেহভাজন এমপক্স পাওয়ার ঘটনাটি ভ্রমণ সংক্রান্ত সংক্রমণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ল্যাবরেটরি পরীক্ষায় রোগীর মধ্যে পশ্চিম আফ্রিকান ক্লেড ২-এর এমপক্স ভাইরাসের উপস্থিতি নিশ্চিত করা হয়েছে। এটি একটি বিচ্ছিন্ন ধরন। ২০২২ সালের জুলাই থেকে ভারতে শনাক্ত হওয়া আগের ৩০টি ধরনের মতোই এই এমপক্স। এটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার জনস্বাস্থ্য জরুরি অবস্থার অংশ নয়।

 

প্রতিবেদনে বলা হয়েছে, আপাতত ওই যুবকের শারীরিক অবস্থা স্থিতিশীল আছে বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়। তাঁকে আইসোলেশনে রাখা হয়েছে। তবে তাঁর বয়স এবং তিনি কোথাকার বাসিন্দা, সে বিষয়ে কিছু জানানো হয়নি।

 

এর আগে রোববার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ওই যুবক যে দেশ থেকে এসেছেন, সেখানে এমপক্সের সংক্রমণ দেখা গেছে। তাঁকে একটি হাসপাতালে আলাদাভাবে রাখা হয়েছে।


গত আগস্টে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে এমপক্সের সংক্রমণ ছড়িয়ে পড়ে। পরবর্তীতে এর প্রাদুর্ভাব বাড়তে থাকায় এবং প্রতিবেশী দেশগুলোতে ছড়িয়ে পড়লে বৈশ্বিক জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে ডব্লিউএইচও। চলতি বছর এখন পর্যন্ত কঙ্গোতে এমপক্সে ৬২৯ জনের মৃত্যু এবং ১৮ হাজারের বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে বলে সন্দেহ করা হচ্ছে।সম্প্রতি বিশ্বের অনেক দেশে এমপক্সের ভয়াবহ প্রাদুর্ভাব দেখা দিয়েছে।


আরও দেখুন: