ভারতে ফের কর্মবিরতির ঘোষণা চিকিৎসকদের

অনলাইন ডেস্ক
2024-08-15 21:59:00
ভারতে ফের কর্মবিরতির ঘোষণা চিকিৎসকদের

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার আরজি কর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় উত্তাল গোটা দেশ

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার আরজি কর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় দেশজুড়ে আবারও কর্মবিরতির ঘোষণা দিয়েছেন সেদেশের আবাসিক চিকিৎসকরা। বৃহস্পতিবার দুপুরের দিকে ভারতীয় আবাসিক চিকিৎসকদের সংগঠন ফেডারেশন অব রেসিডেন্ট ডক্টর্স অ্যাসোসিয়েশন (ফোরডা) এক বিবৃতিতে এই কর্মবিরতির ঘোষণা দেয়। 

 

এর আগে, গত রোববার এক বিবৃতিতে সোম ও মঙ্গলবার দেশের সব হাসপাতালে কেবল জরুরি চিকিৎসা ছাড়া বাকি সব সেবা বন্ধের ঘোষণা দেয় ফোরডা। পরে বুধবার দেশটির কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দাবিপূরণের আশ্বাস পেয়ে প্রাথমিকভাবে ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত নেন সংগঠনের চিকিৎসকরা। কিন্তু বুধবার রাতে আরজি কর মেডিকেল কলেজ হাসপাতালে ভাঙচুরের ঘটনায় নতুন করে কর্মবিরতির ডাক দিয়েছেন তারা।

বৃহস্পতিবার ফোরডার বিবৃতিতে বলা হয়েছে, গভীর রাতে আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে ঢুকে ভাঙচুর চালানোর ঘটনার তীব্র নিন্দা জানিয়ে ফের কর্মবিরতি শুরু করতে চলেছে ফোরডা।

 

কলকাতার আরজি কর নারী চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনা ঘিরে আন্দোলনের রেশ দাবানলের মতো ছড়িয়ে পড়েছে সারা ভারতে। চিকিৎসকদের ধর্মঘট ও বিক্ষোভের জেরে দেশটির স্বাস্থ্যসেবা ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। কলকাতা-সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন সরকারি হাসপাতাল ছাড়াও কর্মবিরতি শুরু হয়েছে রাজধানী দিল্লি, মুম্বাই, লখনউ, কর্নাটকসহ দেশটির বিভিন্ন হাসপাতালেও। বুধবার দেশটির বিভিন্ন রাজ্যে ‌রাত দখল কর্মসূচি পালন করেছে দেশটির হাজার হাজার নারী। তাদের এই আন্দোলনে অন্যান্য শ্রেণিপেশারও মানুষও অংশ নেয়।


আরও দেখুন: