সংক্রামক রোগ আরও বিপজ্জনকভাবে ছড়ানোর আশঙ্কা গবেষকদের

অনলাইন ডেস্ক
2024-05-11 12:59:07
সংক্রামক রোগ আরও বিপজ্জনকভাবে ছড়ানোর আশঙ্কা গবেষকদের

সংক্রামক রোগ আরও বিপজ্জনকভাবে ছড়ানোর আশঙ্কা গবেষকদের

জীববৈচিত্র্য ক্ষতিগ্রস্ত হওয়ায় সংক্রামক রোগের তীব্রতা এবং ব্যাপকতা বাড়ছে। পাশাপাশি সংক্রামক রোগের সংখ্যাও বেড়ে যাচ্ছে- যা মূলত বিভিন্ন বন্যপ্রাণী থেকে ছড়াচ্ছে। সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। পরিবেশ ও প্রকৃতিবিষয়ক নেচার জার্নালে প্রকাশিত বিশ্লেষণে গবেষকরা যুক্তি সহকারে বলেছেন, বৈশ্বিক পরিবর্তনের ফলে বাস্তুতন্ত্র ধ্বংস হয়েছে, প্রজাতি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে সংক্রামক রোগের ঝুঁকি ও তীব্রতা বেড়েছে। সূত্র: দ্য গার্ডিয়ান।

যুক্তরাষ্ট্রের নটরডেম ইউনিভার্সিটির প্রধান গবেষক অধ্যাপক জেসন রোহর বলেন, জীববৈচিত্র্য হারিয়ে যাওয়া, জলবায়ু পরিবর্তন ফলে এমন সব রোগের সংখ্যা ও তীব্রতা বাড়িয়ে দিচ্ছে। এর পেছনে অপরিকল্পিত নগরায়ণও দায়ী। বিশ্বব্যাপী সংক্রামক রোগ ছড়িয়ে পড়ার কারণ অনুসন্ধানে এক হাজারের বেশি গবেষণা পর্যালোচনা করেন তারা। অ্যান্টার্কটিকা ছাড়া ছয়টি মহাদেশের তথ্য নিয়ে পর্যালোচনা চালিয়েছেন গবেষকরা।

গবেষণায় তারা উদ্ভিদ, প্রাণী এবং মানুষের মধ্যে এসব রোগের তীব্রতা এবং বিস্তার নিয়ে পর্যালোচনাও করেছেন। গবেষকেরা পাঁচটি বৈশ্বিক পরিবর্তনকে এর জন্য দুষছেন। এগুলো হলো- জীববৈচিত্র্যের ক্ষতি, জলবায়ু পরিবর্তন, রাসায়নিক দূষণ, বিদেশি প্রজাতি এবং আবাসস্থলের ক্ষতি।

গবেষণার তথ্য অনুসারে- বাসস্থান পরিবর্তন বা মানুষের শহরমুখিতা এসব রোগের প্রভাব কিছুটা কমিয়ে দিয়েছে। শহর এলাকায় কম রোগের প্রবণতা দেখা যায়। এর কারণ হিসেবে গবেষণার ফলাফলে বলা হয়, উন্নত পয়োনিষ্কাশন ব্যবস্থা এবং বন্যপ্রাণীর সংস্পর্শ কম থাকায় শহর এলাকায় সংক্রামক রোগ তুলনামূলক কম।


আরও দেখুন: