বিশ্বে ম্যালেরিয়ার প্রথম গণটিকা দিচ্ছে ক্যামেরুন

অনলাইন ডেস্ক
2024-01-23 19:43:16
বিশ্বে ম্যালেরিয়ার প্রথম গণটিকা দিচ্ছে ক্যামেরুন

বিশ্বে প্রথমবারের মতো মশাবাহিত রোগ ম্যালেরিয়ার গণটিকা দিচ্ছে আফ্রিকার দেশ ক্যামেরুন

বিশ্বে প্রথমবারের মতো মশাবাহিত রোগ ম্যালেরিয়ার গণটিকা দিচ্ছে আফ্রিকার দেশ ক্যামেরুন। সোমবার (২২ জানুয়ারি) দেশটির রাজধানী ইয়াউন্দের একটি স্বাস্থ্যকেন্দ্রে এক শিশুকে প্রথম ডোজের টিকা দেওয়ার মাধ্যমে এই কর্মসূচি শুরু হয়। সূত্র: বিবিসি, এবিসি

বিশ্ব স্বাস্থ্য সংস্থা দুই বছর আগে অনুমোদিত ‘মসকিউরিক্স’ নামের টিকা ব্যবহার করবে ক্যামেরুন। টিকাটির প্রভাব অসম্পূর্ণ হলেও, এর ব্যবহার নাটকীয়ভাবে গুরুতর সংক্রমণ ও হাসপাতালে ভর্তির সংখ্যা কমিয়ে দেবে বলে প্রত্যাশা বিশ্ব স্বাস্থ্য সংস্থার। 

যুক্তরাজ্যের বিখ্যাত ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান জিএসকে প্রায় ৩০ বছর ধরে গবেষণা চালিয়ে আরটিএস,এস ভ্যাকসিন তৈরি করেছে। কেনিয়া, ঘানা ও মালাবিতে সফল পরীক্ষা চালানোর পর ক্যামরুনে ম্যালেরিয়ার এই ভ্যাকসিনের প্রয়োগ শুরু হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, বিশ্বে ম্যালেরিয়ায় মোট মৃত্যুর ৯৫ শতাংশ ঘটে আফ্রিকায়। মহাদেশটিতে বছরে প্রায় ৬ লাখ মানুষ ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মারা যায়। এর মধ্যে অন্তঃত ৮০ শতাংশই পাঁচ বছরের কম বয়সী শিশু। গণটিকা কর্মসূচি আফ্রিকাজুড়ে হাজার হাজার শিশুর জীবন বাঁচাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, গণটিকার আওতায় ৬ মাস বয়স পর্যন্ত সব শিশুকে বিনামূল্যে ম্যালেরিয়ার আরটিএস,এস ভ্যাকসিন দিচ্ছে ক্যামেরুন। একজন রোগীকে মোট চারটি ডোজ টিকা নিতে হবে। মার্কিন গবেষকদের তথ্যানুযায়ী, ম্যালেরিয়ার এই টিকা অন্তত ৩৬ শতাংশ ক্ষেত্রে কার্যকর। অর্থাৎ, এই টিকা প্রত্যেক তিনজনের মধ্যে একজনের জীবন বাঁচাতে সক্ষম।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে ক্যামেরুন প্রথম দেশ, যারা নিয়মিতভাবে শিশুদের ম্যালেরিয়ার এই টিকা দেবে। চলতি বছর ও আগামী বছর প্রায় আড়াই লাখ শিশুকে ম্যালেরিয়ার টিকা দেওয়ার আশা করছে। 

ভ্যাকসিন ব্যবস্থাপনার বৈশ্বিক জোট গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন ইনিশিয়েটিভের (গ্যাভি) তথ্যমতে, ঘানা ও কেনিয়ায় সফল পরীক্ষার পরে, ক্যামেরুন হলো প্রথম দেশ যারা ম্যালেরিয়ার নিয়মিত টিকা কর্মসূচি শুরু করেছে। চলতি বছরে আফ্রিকার আরও ১৯টি দেশে এই কর্মসূচি চালু করা হবে। এই দেশগুলোর প্রায় ৬৬ লাখ শিশুকে ২০২৪-২৫ সালের মধ্যে ম্যালেরিয়ার টিকা দেওয়ার লক্ষ্য নেওয়া হয়েছে।


আরও দেখুন: