একদিনে রেকর্ড ১১টি সিজার মোংলা স্বাস্থ্য কমপ্লেক্সে

ডক্টর টিভি রিপোর্ট
2024-01-17 12:49:14
একদিনে রেকর্ড ১১টি সিজার মোংলা স্বাস্থ্য কমপ্লেক্সে

একদিনে রেকর্ড ১১ জন গর্ভবতী মায়ের সিজারিয়ান সেকশন অপারেশন হয়েছে বাগেরহাটের মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে

একদিনে রেকর্ড ১১ জন গর্ভবতী মায়ের সিজারিয়ান সেকশন অপারেশন হয়েছে বাগেরহাটের মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। বুধবার (১৭ জানুয়ারি) সকালে ডক্টর টিভি অনলাইনকে এই তথ্য জানান মোংলা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ শাহীন। সিজার পরবর্তী মা এবং বাচ্চা সবাই ভালো আছেন, সুস্থ আছেন বলে নিশ্চিত করেছেন তিনি। 

তিনি জানান, মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সপ্তাহে শুধুমাত্র সোমবার রুটিন অপারেশন চালু রয়েছে। একদিনে করা অপারেশন এর রেকর্ড ভেঙে সোমবার (১৫ জানুয়ারি) আমাদের হাসপাতালে ১১ জন গর্ভবতী মায়ের সিজারিয়ান সেকশন অপারেশন হয়েছে। এদিন সকাল ১১ টা থেকে রাত ২টা পর্যন্ত চলে জরুরী অস্ত্রপচার। 

তিনি আরও জানান, যেহেতু একদিন মাত্র অপারেশন চালু রাখা সম্ভব হয়েছে, তাই ঐদিন যত রোগী আসে কিংবা ইমারজেন্সি সিচুয়েশন তৈরি হয়, সেই রোগীদের যথাসাধ্য চেষ্টা করা হয় অপারেশন করার। সোমবার (১৫ জানুয়ারি) বিলম্বিত প্রসব নিয়ে রোগী ভর্তি ছিলেন পাঁচজন, পূর্বে সিজারিয়ান সেকশনের ইতিহাস নিয়ে রোগী ভর্তি ছিলেন দুইজন। গর্ভবতী মায়ের পানি ভেঙ্গে যাওয়া এবং সন্তানের নড়াচাড়া কম বুঝতে পাওয়া এবং ডেলিভারি ডেট অতিক্রম হয়ে যাওয়া পোস্ট ডেটেড প্রেগনেন্সি রোগী ছিলেন চারজন। মানসিক ভারসাম্যহীন রোগী ছিলেন একজন যার পূর্বে সিজারের সেকশনের ইতিহাস ছিল। কনকনে শীতে সব রোগীদের ভরসা এবং শেষ আশ্রয়স্থল ছিল মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। তাই এরকম বৈরী আবহাওয়ার ভিতরে সকল মা ও বাচ্চার কথা মাথায় রেখে সীমিত জনবল ও যন্ত্রপাতি নিয়েই ঝুঁকিপূর্ণ সকল অপারেশন সাফল্যের সাথে সম্পন্ন হয়। 

সফলভাবে সিজার সম্পন্ন করায় মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ওটি টিমের দক্ষ টিম লিডার ডা. সিরাজুম মুনিরা মিতুসহ সকল চিকিৎসা কর্মকর্তা ডা. আফসানা নাঈমা হাসান ও ডা. নূর জাহান নিশাত,  এ্যানেসথেসিওলজিস্ট ডা. আল মামুন, নার্সিং কর্মকর্তা বিউটি সরকার, ওয়ার্ড বয় সুমন হোসেন, প্রান্ত মন্ডল প্রিতমসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান ইউএইচএফপিও ডা. মোহাম্মদ শাহীন।


আরও দেখুন: