গাজায় মানবিক ও চিকিৎসা সহায়তা দিতে হামাস-ইসরায়েল চুক্তি

অনলাইন ডেস্ক
2024-01-17 11:35:15
গাজায় মানবিক ও চিকিৎসা সহায়তা দিতে হামাস-ইসরায়েল চুক্তি

কাতার ও ফ্রান্সের মধ্যস্থতায় গাজায় মানবিক ও চিকিৎসা সহায়তা দিতে হামাসের সঙ্গে চুক্তি করেছে ইসরায়েল ও ফিলিস্তিনি শাসক গোষ্ঠী

কাতার ও ফ্রান্সের মধ্যস্থতায় গাজায় মানবিক ও চিকিৎসা সহায়তা দিতে হামাসের সঙ্গে চুক্তি করেছে ইসরায়েল ও ফিলিস্তিনি শাসক গোষ্ঠী। চুক্তি মোতাবেক হামাসের হাতে জিম্মি থাকা প্রায় ৪৫ জন ইসরায়েলির জন্য জরুরি ওষুধ পাঠানো হবে। পাশাপাশি গাজা উপত্যকায় চরম মানবিক বিপর্যয়ে থাকা বেসামরিক মানুষদের জন্য পাঠানো হবে মানবিক ও চিকিৎসা সহায়তা। সূত্র: রয়টার্স। 

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমটিতে বলা হয়েছে, চুক্তি অনুযায়ী এসব সহায়তা সামগ্রী আজ বুধবার কাতার থেকে মিসরে পাঠানোর কথা। এরপর রাফাহ সীমান্ত ক্রসিং দিয়ে সেগুলো গাজায় নেয়া হবে।

চুক্তি প্রসঙ্গে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল-আনসারি এক বিবৃতিতে বলেন, এই চুক্তির ফলে গাজার সবচেয়ে আক্রান্ত ও ঝুঁকিতে থাকা এলাকাগুলোতে এখনও বেঁচে থাকা বেসামরিক মানুষদের মধ্যে ওষুধ ও অন্যান্য মানবিক সহায়তাসামগ্রী বিতরণ করা হবে। একইসাথে গাজায় আটক থাকা ইসরায়েলি জিম্মিদের প্রয়োজনীয় ওষুধ পৌঁছে দেওয়া হবে।

তবে গাজায় বেসামরিক মানুষদের কী ধরনের ও কী পরিমাণে সহায়তা দেওয়া হবে, সেই বিষয়ে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কিছুই জানাননি।

এর আগে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংকট কেন্দ্রের (ক্রাইসিস সেন্টার) প্রধান ফিলিপ্পে লালিয়ত জানান, কয়েক সপ্তাহ ধরে আলাপ-আলোচনার পর এই চুক্তিতে পৌঁছানো সম্ভব হয়েছে।

৪৫ জন ইসরায়েলি জিম্মির প্রত্যেকের কাছে কয়েক মাসের জন্য চিকিৎসা প্যাকেজ পৌঁছে দেওয়া হবে। গাজায় রেডক্রসের আন্তর্জাতিক কমিটি এসব চিকিৎসা সামগ্রী বিতরণে সমন্বয়কের কাজ করবে।


আরও দেখুন: