বায়ুদূষণে শীর্ষে দিল্লি, চতৃর্থস্থানে ঢাকা

অনলাইন ডেস্ক
2023-12-30 12:18:52
বায়ুদূষণে শীর্ষে দিল্লি, চতৃর্থস্থানে ঢাকা

দূষিত বায়ুর শহর

আইকিউএয়ারের বাতাসের মানসূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় আজ শনিবার (৩০ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে ঢাকার অবস্থান চতুর্থ। এ সময় ঢাকার স্কোর পাওয়া যায় ২২৯। বাতাসের এ মান ‘খুব অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচনা করা হয়। আগেরদিন শুক্রবার ঢাকার বাতাস ছিল অস্বাস্থ্যকর।

সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার ইনডেস্ক অনুসারে বিশ্বের দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় প্রথম স্থানে আছে ভারতের রাজধানী দিল্লি। সেখানকার স্কোর ২৫১। দ্বিতীয় স্থানে আছে চীনের উহান, স্কোর ২৪৩। আর তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের কলকাতা, স্কোর ২৩৬।

আইকিউএয়ারের দেওয়া আজকের তালিকায় বলা হয়েছে, ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। আজ ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে ৩৫.৮ গুণের বেশি। বাতাসের এ অবস্থা থাকায় সবার জন্য পরামর্শ, আজ বাইরে বের হলে মাস্ক ব্যবহার করতে হবে।

বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে। একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়।


আরও দেখুন: