জমজ সন্তান প্রসব করলেন উগান্ডার ৭০ বছরের নারী

অনলাইন ডেস্ক
2023-12-01 11:26:49
জমজ সন্তান প্রসব করলেন উগান্ডার ৭০ বছরের নারী

জমজ সন্তান জন্ম দিলেন উগান্ডার ৭০ বছর বয়সী নারী

আফ্রিকার দেশ উগান্ডায় ৭০ বছর বয়সী নারী জমজ সন্তান জন্ম দিয়েছেন। এই ঘটনায় বিস্ময় প্রকাশ করেছেন সংশ্লিষ্ট চিকিৎসকরা। এত বয়সী এক নারীর জমজ সন্তান জন্ম দেয়ার ঘটনাকে অলৌকিক বলে মন্তব্য করেছেন তারা। জন্ম নেওয়া জমজ শিশুদের একটি ছেলে; অপরটি মেয়ে। মা ও দুই শিশু সবাই ভালো ও সুস্থ আছেন বলে নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট চিকিৎসক। সূত্র: এএফপি

বুধবার (২৯ নভেম্বর) সাফিনা নামুকাওয়ে নামের এ নারী রাজধানী কাম্ফালার একটি হাসপাতালে দুটি সুস্থ শিশুর জন্ম দেন। এরপর নিজের উচ্ছ্বাস প্রকাশ করেন তিনি। গর্ভধারণের সময়ে এই হাসপাতালের চিকিৎসকদের তত্ত্বাবধানে ছিলেন তিনি।

গর্ভাবস্থায় সাফিনাকে চিকিৎসা ও পরামর্শ দিয়েছেন ডাক্তার এডওয়ার্ড তামালে সালি। বার্তাসংস্থা এএফপিকে তিনি বলেন, এটি একটি অসাধারণ অর্জন। ৭০ বছর বয়সে আফ্রিকার সবচেয়ে বৃদ্ধ মায়ের দুই সন্তানের জন্ম দেওয়া। সত্যিই অসাধারণ।

বৃদ্ধ বয়সে সন্তান জন্ম দেওয়া সাফিনা উচ্ছ্বাস প্রকাশ করে বলেছেন, ‘এ মুহূর্তে আমার আনন্দ ভাষায় প্রকাশ করার মতো নয়। ৭০ বছর বয়স হওয়ায় আমাকে দুর্বল, গর্ভবতী হতে না পারা বা শিশুদের যত্ন নিতে পারব না বলে বলা হয়েছিল। কিন্তু দেখুন অলৌকিক ঘটনা। জমজ শিশু।’


সাফিনা জানিয়েছেন, ২০২০ সালে প্রথম একটি কন্যা সন্তানের জন্ম দেন তিনি। এর আগে সন্তান জন্ম দিতে না পারায় তাকে ‘অভিশপ্ত নারী’ হিসেবে কটাক্ষ করা হতো।

তিনি আরও জানিয়েছেন, তার প্রথম স্বামী ১৯৯২ সালে মারা যান। ওই সময় তার কোনো সন্তান ছিল না। বর্তমান স্বামীর সঙ্গে তিনি ১৯৯৬ সাল থেকে থাকছেন।


আরও দেখুন: