বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় ফিলিস্তিনী সার্জন সারা আল–সাক্কা

অনলাইন ডেস্ক
2023-11-22 20:23:55
বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় ফিলিস্তিনী সার্জন সারা আল–সাক্কা

ফিলিস্তিনী সার্জন ডা. সারা আল–সাক্কা

২০২৩ সালে পৃথিবীর সবচেয়ে প্রভাবশালী ও প্রেরণাদায়ী ১০০ জন নারীর তালিকা প্রকাশ করেছে ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (বিবিসি)।

২১ নভেম্বর প্রকাশিত তালিকায় উঠে এসেছে ফিলিস্তিনী সার্জন ডা. সারা আল–সাক্কার নাম। তিনি কাজ করেন ফিলিস্তিনের গাজা উপত্যকার সর্ববৃহৎ হাসপাতাল আল-শিফা হাসপাতালে। তাঁর সম্পর্কে সংক্ষিপ্ত আকারে নিচের তথ্য তুলে ধরেছে বিবিসি বাংলা। 

গাজার প্রথম নারী সার্জন সারা আল-সাক্কা। তিনি গাজার সবচেয়ে বড় হাসপাতাল আল-শিফাতে কাজ করেন। ইসরায়েলি হামলায় সম্প্রতি হাসপাতালটির কার্যক্রম বন্ধ হয়ে গেছে।  

নিজের ইনস্টাগ্রাম একাউন্ট ব্যবহার করে যুদ্ধকালীন সময়ে মানুষের চিকিৎসার অভিজ্ঞতা তুলে ধরছেন সার্জন সারা। হামাসের বিরুদ্ধে ইসরায়েলের আক্রমনে আল-শিফা হাসপাতালটি মারাত্মক ক্ষতিগ্রস্থ হয়েছে।

হাসপাতালটিতে বিদ্যুৎ, জ্বালানী, পানি ও খাবারের অপ্রতুলতার কারনে রোগীদের সেবা দিতে বাধার সম্মুখীন হওয়ার বিষয়ে ইনস্টাগ্রামে পোস্ট করে যাচ্ছেন আল-সাক্কা। ইসরায়েলী সেনারা অভিযান চালানোর আগ মুহুর্তে হাসপাতাল ছাড়তে বাধ্য হন আল-সাক্কা। হামাসের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযান চালাতেই ওই হাসপাতালে অভিযান চালানো হয় বলে জানায় ইসরায়েলী প্রতিরক্ষা বাহিনী।

আল-সাক্কা ইসলামিক ইউনিভার্সিটি অব গাজায় চিকিৎসা শাস্ত্রে এবং লন্ডনের কুইন মেরী বিশ্ববিদ্যালয়ে সার্জারি বিষয়ে পড়াশোনা করেন। এখন তিনিই গাজার একমাত্র নারী সার্জন নয়, তার দেখানো পথে আরও নারীরা এই পেশায় এসেছেন।


আরও দেখুন: