পুরুষের শুক্রাণু ৫০ শতাংশ কমে গেছে: গবেষণা

অনলাইন ডেস্ক
2023-11-19 12:56:37
পুরুষের শুক্রাণু ৫০ শতাংশ কমে গেছে: গবেষণা

গত ৫০ বছরে কমপক্ষে ৫০ শতাংশ শুক্রাণু কমেছে বলে প্রমাণ মিলেছে যুক্তরাষ্ট্রের নতুন এক গবেষণায়

কীটনাশক এবং ফল-সবজিসহ বিভিন্ন খাদ্যপণ্যে রাসায়নিকের ব্যবহারের বিরূপ প্রতিক্রিয়ায় বিশ্বব্যাপী পুরুষের শরীরে শুক্রাণুর সংখ্যা আশঙ্কাজনক হারে কমে গেছে। গত ৫০ বছরে কমপক্ষে ৫০ শতাংশ শুক্রাণু কমেছে বলে প্রমাণ মিলেছে যুক্তরাষ্ট্রের নতুন এক গবেষণায়।ভার্জিনিয়ার ফেয়ারফ্যাক্সে জর্জ মেসন ইউনিভার্সিটির কলেজ অফ পাবলিক হেলথের ডিন ও লেখক মেলিসা পেরির গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। সূত্র : সিএনএন। 

গবেষণার প্রধান অধ্যাপক পেরি বলেন, ৫০ বছর ধরে সারা বিশ্বে শুক্রাণুর ঘনত্ব প্রায় ৫০ শতাংশ কমে গেছে। এর পেছনে দায়ী প্রধান দুটি কারণ (অপরাধী) এর একটি কীটনাশক - অর্গানোফসফেটস এবং অপরটি এন-মিথাইল কার্বামেট।

অধ্যাপক পেরি বলেন, বিশ্বের সর্বাধিক ব্যবহৃত যৌগগুলোর মধ্যে একটি অর্গানোফসফেট- যা কীটনাশকের প্রধান উপাদান স্নায়ু গ্যাস (নার্ভ গ্যাস), হার্বিসাইডসহ প্লাস্টিক এবং দ্রাবক তৈরিতেও ব্যবহৃত হয়। ফসলে কীটনাশক ব্যাপক হারে ব্যবহার করা হয়। এছাড়া বাড়ি এবং ভবনের শোভা বাড়ানোর কাজে ব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলোতে এসব যৌগ ব্যবহার করা হয়।

এর আগে ২০১৭ সালে, একাধিক চিকিৎসক হুঁশিয়ারি দিয়েছিলেন, সারাবিশ্বে পুরুষদের শরীরে যে হারে শুক্রাণুর সংখ্যা কমে যাচ্ছে, তাতে পৃথিবী থেকে মানবজাতি বিলুপ্ত হয়ে যেতে পারে। 

তথ্য সংগ্রহের এই গবেষণা দলের প্রধান ড. হ্যাগাই লেভিন জানান, ভবিষ্যতে কী ঘটবে তা নিয়ে তিনি 'খুবই উদ্বিগ্ন'। সেই তুলনামূলক গবেষণাটি করা হয় ১৯৭৩ থেকে ২০১১ সাল পর্যন্ত। এই সময়কালে করা ১৮৫টি গবেষণার তথ্যের ভিত্তিতে এই গবেষণা কাজটি করে ড. লেভিনের দল।


আরও দেখুন: