পানি না থাকায় তৃষ্ণায় চিৎকার করছেন আল-শিফা হাসপাতালের রোগীরা

অনলাইন ডেস্ক
2023-11-17 21:17:28
পানি না থাকায় তৃষ্ণায় চিৎকার করছেন আল-শিফা হাসপাতালের রোগীরা

ইসরায়েলি সেনাদের অভিযান চালানো আল-শিফা হাসপাতাল

ইসরায়েলি সেনাদের অভিযানে আল-শিফা হাসপাতালের প্রধান পানির সংযোগ উড়িয়ে দেয়ায় পরিস্থিতি চরম বিষাদময় হয়ে উঠেছে। ইতোমধ্যে হাসপাতালের অক্সিজেন ও পানি ফুরিয়ে গেছে। তৃষ্ণায় চিৎকার করছেন রোগীরা। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে এমন তথ্য জানান হাসপাতালটির পরিচালক আবু সালমিয়া।

তিনি বলেন, হাসপাতালটিতে ৬৫০ এর বেশি রোগী, ৫০০ মেডিকেল স্টাফ ও পাঁচ হাজার বাস্তুচ্যুত বাসিন্দা রয়েছেন। ইসরায়েলি ট্যাংক হাসপাতালের চারদিক ঘিরে রেখেছে। মাথার ওপর ড্রোন উড়ছে। ইসরায়েলি সেনারা বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো হাসপাতালে ভেতরে তল্লাশি চালায়। 

তিনি আরও বলেন, ইসরায়েলি সেনাদের অব্যাহত অভিযানের ফলে কেউ এক ভবন থেকে আরেক ভবনে যেতে পারছেন না। এমনকি সহকর্মীদের সঙ্গেও যোগাযোগ সম্ভব হচ্ছে না।

গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে পুরো মেডিকেল কমপ্লেক্সের দক্ষিণ দিকের একটি অংশ বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দিয়েছে দখলদার ইসরায়েলি সেনারা। হাসপাতালে শিশুদের জন্য খাবার, পানি ও দুধ নেই। বিদ্যুতের অভাবে ইনকিউবেটরগুলো বন্ধ হয়ে পড়েছে। ফলে অপরিপক্ব নবজাতকদের মৃত্যুর আশঙ্কা বাড়ছে। বিকল্প উপায়ে তাদের উষ্ণ রাখার চেষ্টা চালাচ্ছেন চিকিৎসকরা।

গত বুধবার থেকে হাসপাতালটিতে অভিযান চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। তারা বলছে, হামাসের বিরুদ্ধে বিচক্ষণতার সঙ্গে পদ্ধতিগত ও পুঙ্খানুপুঙ্খভাবে অভিযান চালানো হচ্ছে। 

সূত্র: বিবিসি


আরও দেখুন: