চেতনানাশক ছাড়াই অস্ত্রোপচার করছেন গাজার চিকিৎসক: জাতিসংঘ

ডক্টর টিভি রিপোর্ট
2023-11-08 20:54:12
চেতনানাশক ছাড়াই অস্ত্রোপচার করছেন গাজার চিকিৎসক: জাতিসংঘ

গাজার কিছু চিকিৎসক অ্যানেস্থেসিয়া ছাড়াই অঙ্গচ্ছেদসহ বিভিন্ন জটিল অস্ত্রোপচার চালিয়ে যাচ্ছেন

অস্ত্রোপচারে ব্যবহৃত অতি প্রয়োজনীয় অ্যানেস্থেসিয়া (চেতনানাশক) ফুরিয়ে গেছে যুদ্ধ বিধ্বস্ত ফিলিস্তিনের গাজা উপত্যকায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মুখপাত্র ক্রিশ্চিয়ান লিন্ডমেয়ার মঙ্গলবার (৭ নভেম্বর) জেনেভায় আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। 

তিনি বলেন, গাজার কিছু চিকিৎসক অ্যানেস্থেসিয়া ছাড়াই অঙ্গচ্ছেদসহ বিভিন্ন জটিল অস্ত্রোপচার চালিয়ে যাচ্ছেন। সেখানে রোগীর তীব্র যন্ত্রণা অনুমান করা আসলেই কঠিন। 

সংবাদ সম্মেলনে ক্রিশ্চিয়ান লিন্ডমেয়ার বলেন, ৭ অক্টোবর থেকে চলমান ইসরাইলি হামলায় গাজায় বেসামরিক নাগরিকরা যে ভয়াবহ যন্ত্রণা সহ্য করছেন তা বর্ণনা করার উপায় নেই।তাদের বেঁচে থাকার জন্য পানি, জ্বালানী, খাদ্য এবং স্বাস্থ্যসেবা পাওয়ার অধিকার নিশ্চিত করা অতিজরুরি হয়ে উঠেছে।

আবারও প্রতিদিন প্রায় পাঁচশত ট্রাক সহায়তার অবাধ এবং নিরাপদ প্রবেশাধিকার নিশ্চিত করারও আহ্বান জানিয়েছেন তিনি। 

লিন্ডমেয়ার আরও বলেন, যে অন্তত ১৬ জন স্বাস্থ্যসেবা কর্মী কর্তব্যরত অবস্থায় নিহত হয়েছেন। তিনি জোর দিয়ে বলেন, যে স্বাস্থ্যসেবার উপর কোনো আক্রমণ আন্তর্জাতিক মানবিক আইনে সম্পূর্ণ নিষিদ্ধ।

ডক্টরস উইদাউট বর্ডারস, যা মেডেসিনস সান ফ্রন্টিয়ারস নামেও পরিচিত, মঙ্গলবার সংস্থাটি জানিয়েছে আল শাতি শরণার্থী শিবিরে বিস্ফোরণে এর একজন সহকর্মী এবং তার পরিবারের বেশ কয়েকজন সদস্য নিহত হয়েছেন।

মোহাম্মাদ আল আহেল, একজন এমএসএফ ল্যাবরেটরি টেকনিশিয়ান এবং তার পরিবারের বেশ কয়েকজন সদস্য সোমবার বিস্ফোরণে মারা গেছেন, সংস্থাটি নিশ্চিত করে।


আরও দেখুন: