অপুষ্টির ঝুঁকিতে বিশ্বের ১৬০ মিলিয়নের অধিক শিশু: ডব্লিউএফপি

অনলাইন ডেস্ক
2023-11-08 16:22:33
অপুষ্টির ঝুঁকিতে বিশ্বের ১৬০ মিলিয়নের অধিক শিশু: ডব্লিউএফপি

অপুষ্টির শিকার শিশু

আসছে ২০২৪ সালে বিশ্বজুড়ে ১৬০ মিলিয়নের অধিক শিশু অপুষ্টির ঝুঁকিতে রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে দক্ষিণ সুদানের শিশুরা। সোমবার (৬ নভেম্বর) বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।  

ইন্টিগ্রেটেড ফুড সিকিউরিটি ফেজ ক্লাসিফিকেশনের (আইপিসি) বরাতে ডব্লিউএফপি জানিয়েছে, আশঙ্কা করা হচ্ছে- ২০২৪ সালে পাঁচ বছরের কম বয়সী ১৬০ মিলিয়নেরও বেশি শিশু অপুষ্টিতে ভুগবে। 

ডব্লিউএফপির মতে, বন্যা কবলিত এলাকায় পানিবাহিত রোগ এবং ঘনবসতির পাশাপাশি খাদ্য ও জীবিকার চরম সংকটের কারণে এসব অঞ্চলে অপুষ্টির হার তুলনামূলক বেশি। তাই ২০২৪ সালের শুরুতে দক্ষিণ সুদানের বন্যা কবলিত অঞ্চলের মানুষ চরম মাত্রায় অপুষ্টিতে ভুগতে  বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে দক্ষিণ সুদানের ডব্লিউএফপি'র কান্ট্রি ডিরেক্টর মেরি-এলেন ম্যাকগ্রোয়ার্টি বলেন, জলবায়ু সংকটের ফ্রন্টলাইনের অংশীদার হওয়ার ফল এটাই। দেশটির ঘনবসতি এবং জলাবদ্ধ পরিবেশের জন্য অপুষ্টির মাত্রা উদ্বেগজনক হারে বৃদ্ধি পাচ্ছে।

তিনি আরও বলেন, বেশিরভাগ ক্ষেত্রে শিশুরা মারাত্মকভাবে পানিবাহিত রোগ এবং অপুষ্টির শিকার হয়। এজন্য মানবিক সংস্থাগুলো পানিবাহিত রোগ এবং অপুষ্টি প্রতিরোধে কাজ করছে।

ডব্লিউএফপি জানিয়েছে, ২০২৩ সালে স্বাভাবিকের তুলনায় ভারি বৃষ্টিপাত হওয়ায় নীল নদ বিশেষ করে ভিক্টোরিয়া হ্রদে বন্যা দেখা দিয়েছে। এতে ২০২৪ সালের এপ্রিলের মধ্যে সুদানের রুবকোনা কাউন্টি বিভাগের অন্তত ২০ শতাংশ জনগোষ্ঠী চরমভাবে খাদ্যসংকটে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। 


আরও দেখুন: