হাসপাতাল ছাড়ার নির্দেশ রোগীদের জন্য ‘মৃত্যুদণ্ডাদেশ’: ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট

অনলাইন ডেস্ক
2023-10-22 19:47:24
হাসপাতাল ছাড়ার নির্দেশ রোগীদের জন্য ‘মৃত্যুদণ্ডাদেশ’: ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট

গাজার আল কুদস হাসপাতাল

ফিালিস্তিনের গাজার আল-কুদস হাসপাতাল থেকে রোগীদের সরিয়ে নেয়ার ইসরায়েলি নির্দেশকে অমানবিক ও রোগীদের জন্য ‘মৃত্যুদণ্ডাদেশ’ বলে মন্তব্য করেছে ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট। শুক্রবার (২০ অক্টোবর) ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী আল-কুদস হাসপাতাল ও পাঁচটি স্কুল খালি করার নির্দেশ দেয়। এ বিষয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে রোববার (২২ অক্টোবর) ফিলিস্তিনি রেড ক্রিসেন্টের মুখপাত্র নেবাল ফারসাখ সিএনএনকে বলেন, নির্দেশের পর আল-কুদসসহ মোট ২৪টি হাসপাতাল যেকোনো মুহূর্তে ইসরায়েলি বাহিনীর বোমা হামলার হুমকির মধ্যে রয়েছে।

এদিকে, শনিবার (২১) অক্টোবর গাজায় রাতভর ইসরাইলের চালানো হামলায় ৫৫ জন নিহত হয়েছেন। রোববার (২২ অক্টোবর) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে গাজা নিয়ন্ত্রণকারী সংগঠন হামাস।
 
হামাসের প্রেস অফিস এক বিবৃতিতে জানিয়েছে, গাজায় ইসরাইলি বাহিনীর হামলা জোরদার করার ঘোষণার পর এই হামলা চালানো হয়। এতে ৩০টিরও বেশি বাড়িঘর ধ্বংস হয়ে গেছে।
  
চলতি মাসের ৭ অক্টেবর ইসরাইলে অতর্কিত রকেট হামলা করে হামাস। একই সঙ্গে ইসরাইলের প্রতিরক্ষাব্যবস্থাকে ফাঁকি দিয়ে সীমান্ত পেরিয়ে দেশটির ভেতরে ঢুকে পড়ে হামাস যোদ্ধারা। তাদের এ হামলায় ইসরাইলের ১৪০০ মানুষ নিহত হন। আহত হন অন্তত ৪ হাজার। গত ৫০ বছরের ইতিহাসে কোনো হামলায় ইসরাইলের এত মানুষের প্রাণ গেল।

হামাসের সেই হামলার পর থেকেই গাজায় বিমান হামলা শুরু করে ইসরাইলি বাহিনী। তাদের এ হামলায় এখন পর্যন্ত কমপক্ষে ৪ হাজার ৬৫১ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদের মধ্যে ১ হাজার ৭৫৬ শিশুও রয়েছে।


আরও দেখুন: