গাজায় ইসরায়েলি হামলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ১১ কর্মী নিহত

অনলাইন ডেস্ক
2023-10-13 13:18:47
গাজায় ইসরায়েলি হামলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ১১ কর্মী নিহত

এখন পর্যন্ত গাজার স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে লক্ষ্য করে ৩৪টি হামলা চালিয়েছে ইসরায়েলি সেনারা

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের বিমান হামলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ১১ জন চিকিৎসাকর্মী নিহত ও ১৬ জন আহত হয়েছেন। এখন পর্যন্ত গাজার স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে লক্ষ্য করে ৩৪টি হামলা চালিয়েছে ইসরায়েলি সেনারা। সূত্র : বিবিসি, আলজাজিরা

বিবৃতিতে ডব্লিউএইচও বলেছে, গাজায় অবকাঠামোর ক্ষতির কারণে মাঠে জরুরি মেডিকেল টিমের কাজ বাধাগ্রস্ত হয়েছে। ইসরায়েলের হামলায় স্বাস্থ্য সুবিধা দেওয়ার ১৯টি কাঠামো এবং ২০টি অ্যাম্বুলেন্সের ক্ষতি হয়েছে।

গাজায় জাতিসংঘের স্বাস্থ্য সংস্থাটির কাছে মাত্র কয়েক ঘণ্টার বিদ্যুৎ রয়েছে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলো করতে তাদের জেনারেটরের ওপর নির্ভর করতে হচ্ছে। আর জ্বালানি ফুরিয়ে গেলে তাদের সব ধরনের কার্যক্রম বন্ধ করে দিতে হবে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হতে হবে রোগীদের, বিশেষ করে যাদের অস্ত্রোপচারের প্রয়োজন, ইনকিউবেটরে বাচ্চা রেখে যত্নের প্রয়োজন।

এদিকে, গাজা উপত্যকা লক্ষ্য করে ৬ হাজার বোমা ছোড়া হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। বৃহস্পতিবার (১২ অক্টোবর) সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত এক বিবৃতিতে সেনাবাহিনী আরও জানিয়েছে, এসব বোমার ওজন প্রায় ৪ হাজার টন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার থেকে ইসরায়েলি বিমান হামলায় অন্তত এক হাজার ৫৩৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন, যার মধ্যে ৫০০টি শিশু এবং ২৭৬ জন নারী রয়েছে। আহত হয়েছেন ছয় হাজার ৬১২ জন।

 


আরও দেখুন: