শীঘ্রই পৃথিবী থেকে ম্যালেরিয়ার বিদায় হবে

অনলাইন ডেস্ক
2023-10-09 16:07:04
শীঘ্রই পৃথিবী থেকে ম্যালেরিয়ার বিদায় হবে

নব আবিষ্কৃত ম্যালেরিয়ার টিকা

নব আবিষ্কৃত ম্যালেরিয়ার টিকা আর২১ বা ম্যাট্রিক্স ভ্যাকসিনকে ঘিরে আশায় বুক বাঁধছেন বিশেষজ্ঞরা। ভারতীয় সেরাম ইনস্টিটিউটের সঙ্গে মিলে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরিকৃত টিকার ট্রায়ালে দেখা গেছে, এটি ম্যালেরিয়ার বিরুদ্ধে ৭৫ শতাংশ কার্যকর। এটি বাজারজাত করা হলে দামও কম হবে। 

টিকা নিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জেনার ইনস্টিটিউটের পরিচালক আদ্রিয়ান হিল বলেন, আগামী ২০৪০ সালের মধ্যে বিশ্ব থেকে ম্যালেরিয়া পুরোপুরি নির্মূল হবে বলে আশা করা যাচ্ছে।

আদ্রিয়ান হিল বলেন, এর আগে ম্যালেরিয়ার যেসব টিকা বের হয়েছিল, সেগুলোর মধ্যে সর্বোচ্চটা ৫০ শতাংশ কার্যকর ছিল। এবারের টিকা ৭৫ শতাংশ কার্যকর। এ ছাড়া এটি বানানোও তেমন জটিল নয়। এই টিকা আফ্রিকার শিশুদের জন্য খুব দরকার। এ কারণে একে বলা হচ্ছে গেম চেঞ্জার।

টিকার বণ্টন প্রক্রিয়া সম্পর্কে হিল বলেন, আফ্রিকার যে এলাকায় ম্যালেরিয়ার প্রকোপ বেশি, সেখানে প্রতি বছর ৪ কোটি শিশু জন্ম নেয়। প্রত্যেককে চারটি করে ডোজ দিতে হবে। সেক্ষেত্রে মোট ডোজ লাগবে ১৬ কোটি। টিকা বানানো বেশি সময়ের ব্যাপার নয়।

হিল দাবি করছেন, ভারতের সেরাম ইনস্টিটিউট প্রতি বছর কোটি কোটি টিকা বানাতে পারে। প্রতি বছর ৬০ লাখ করে টিকা বানালেও লক্ষ্যমাত্রা পূরণ হবে। আর এসব টিকা কম দামে দেওয়ার প্রক্রিয়াও চলছে।

ম্যালেরিয়া কোনো ভাইরাস বা ব্যাকটেরিয়া নয়। এটি স্ত্রী অ্যানোফিলিস মশার কামড়ের মাধ্যমে সংক্রমিত হয়। ম্যালেরিয়ার পরজীবী লোহিত রক্তকণিকার মধ্যে বংশবৃদ্ধি করে। এর অনেক জিন রয়েছে। বিজ্ঞানীরা বলছেন, এই সংখ্যাটা সাড়ে ৫ হাজার। এ কারণে এর টিকা বের করা জটিল।

উল্লেখ্য, ভয়াবহ ম্যালেরিয়ার কারণে প্রতি বছর আফ্রিকায় মারা যায় ৫ লাখ মানুষ। দীর্ঘদিন ধরেই এই ম্যালেরিয়াকে নির্মূল করার চেষ্টা করছে জাতিসংঘ।


আরও দেখুন: