ব্যাংককে চলছে তিন দিনব্যাপী সিএসআই এশিয়া প্যাসিফিক সম্মেলন

ডক্টর টিভি রিপোর্ট
2023-10-07 11:10:43
ব্যাংককে চলছে তিন দিনব্যাপী সিএসআই এশিয়া প্যাসিফিক সম্মেলন

থাইল্যান্ডের ব্যাংককে শুরু হয়েছে সিএসআই এশিয়া প্যাসিফিক সম্মেলন ২০২৩ এর একটি খন্ডচিত্র

শিশুদের জন্মগত হৃদরোগের সর্বাধুনিক চিকিৎসা বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে থাইল্যান্ডের ব্যাংককে শুরু হয়েছে সিএসআই এশিয়া প্যাসিফিক সম্মেলন ২০২৩। এতে অংশ নিয়েছেন বিশ্বের দুই শতাধিক ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট। ৩ দিন ব্যাপী সম্মেলনে জন্মগত হৃদরোগের জটিল কেসগুলো সরাসরি দেখিয়ে খোলামেলা আলোচনা পর্যালোচনা করা হচ্ছে। সম্মেলন থেকে পাওয়া সর্বাধুনিক চিকিৎসার খুঁটিনাটি বাংলাদেশের শিশু হৃদরোগের চিকিৎসার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন অংশগ্রহণকারী বাংলাদেশী চিকিৎসকরা। 

বিশ্বব্যাপী বাড়ছে শিশুদের জন্মগত হৃদরোগ। যেখানে ঝরছে লাখো শিশু কিশোরের প্রাণ।এদের বাঁচাতেই ব্যাংককে শুরু হয়েছে ৩ দিনব্যাপী সিএসআই এশিয়া প্যাসিফিক সম্মেলন। অংশ নিয়েছেন দুই শতাধিক শিশু হৃদরোগ বিশেষজ্ঞ। বাংলাদেশ থেকেও অংশ নিয়েছেন বেশ কয়েকজন ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট।

সম্মেলনে ক্যাথল্যাব থেকে সরাসরি ইন্টারভেনশনের খুঁটিনাটি দেখানো হচ্ছে চিকিৎসকদের। পৃথিবীর বিভিন্ন দেশে সম্পন্ন হওয়া জটিল জন্মগত হৃদরোগের সর্বাধুনিক চিকিৎসার আলোচনা পর্যালোচনাও করা হচ্ছে খোলামেলাভাবে।

এই সম্মেলন পৃথিবীর খ্যাতিমান কার্ডিওলজিস্টদের অভিজ্ঞতা ও প্রযুক্তি বিনিময়ের অন্যতম মাধ্যম। যা দেশের জন্মগত হৃদরোগের চিকিৎসাকে আরও উন্নীত করবে বলে মত বাংলাদেশি চিকিৎসকদের।

বিনা অপারেশনে ইন্টারভেনশনের মাধ্যমে জন্মগত হৃদরোগের চিকিৎসা জনপ্রিয় হলেও বাড়ছে না ইন্টারভেনশনিস্টের সংখ্যা। তবে যতটা সম্ভব হচ্ছে ততটাই আন্তর্জাতিক মানে উন্নীত করতে এমন প্রশিক্ষণ জরুরি বলে মনে করছেন চিকিৎসকরা।


আরও দেখুন: