চেতনানাশক ওষুধের রাসায়নিক তৈরি, ২৫ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক
2023-10-06 12:13:12
চেতনানাশক ওষুধের রাসায়নিক তৈরি, ২৫ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

বেদনানাশক বা চেতনানাশক ওষুধ ফেনটানাইল

বেদনানাশক বা চেতনানাশক ওষুধ ফেনটানাইল উৎপাদনের রাসায়নিক তৈরিতে জড়িত থাকার অভিযোগে ২৫ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। সূত্র : ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। 

প্রকাশিত খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় নতুন নিষেধাজ্ঞার আওতায় রয়েছে চীনের ১২ প্রতিষ্ঠান ও ১৩ ব্যক্তি এবং কানাডার ১ ব্যক্তি ও ২ প্রতিষ্ঠান।


শক্তিশালী ওপিওড জাতীয় ওষুধ ফেনটানাইল ব্যথানাশক হিসেবে কাজ করে। ওষুধটি যুক্তরাষ্ট্রে মাদক সংশ্লিষ্টতার দায়ে বিতর্কিত তালিকাভুক্ত। যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল জানান, ফেনটানাইলের (মাদক) উৎপাদন মূলত চীনের রাসায়নিক কোম্পানিগুলোর মাধ্যমে শুরু হয়েছে।


অভিযোগ রয়েছে- চীন ও মেক্সিকোর মাধ্যমে যুক্তরাষ্ট্রে ফেনটানাইলের অবৈধ পাচার হয়ে থাকে। মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ চীন সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেছিলেন, ফেনটানাইলের অবৈধ পাচার ঠেকাতে যেন কার্যকর ব্যবস্থা নেওয়া হয়। এরপরই দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্রের দাবি করেন, দুই দেশের মধ্যে এ মাদকের অবৈধ কোনো পাচার নেই।

কিন্তু যুক্তরাষ্ট্রের অভিযোগ, মেক্সিকান মাদক চোরাকারবারিদের মাধ্যমে এটি  যুক্তরাষ্ট্রে পাচার হয়ে থাকে। উল্লেখ্য, ২০২২ সালে ফেনটানাইল সেবন করে ১ লাখ ৯ হাজার ৬৮০ মানুষের মৃত্যু হয়।


আরও দেখুন: