যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যকর্মীদের ৩ দিনের ধর্মঘট চলছে

অনলাইন ডেস্ক
2023-10-06 11:15:33
যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যকর্মীদের ৩ দিনের ধর্মঘট চলছে

ধর্মঘটে নেমেছেন যুক্তরাষ্ট্রে ৭৫ হাজার স্বাস্থ্যকর্মী

ভয়াবহ মূল্যস্ফীতির মধ্যে দৈনন্দিন আয় কমে যাওয়া এবং জীবনযাত্রার ব্যয় অনেক বেড়ে যাওয়ার কারণে ধর্মঘট শুরু করেছেন যুক্তরাষ্ট্রে ৭৫ হাজার স্বাস্থ্যকর্মী। ৫ অক্টোবর থেকে শুরু হওয়া তিন দিনের ধর্মঘট চলবে ৭ অক্টোবর পর্যন্ত। সাম্প্রতিক সময়ে দেশটিতে এত বড় ধর্মঘট আর হয়নি। 

ধর্মঘটে মূলত বেসরকারি অলাভজনক স্বাস্থ্য সুরক্ষা সংস্থা কাইজারের পারমানেন্ট  স্বাস্থ্যকর্মীরা অংশ নিয়েছেন। 

লস অ্যাঞ্জেলেসের ধর্মঘটকারীরা বলছেন, তারা কাজ বেশি করলেও তুলনামূলক  রোজগার কম। এক স্বাস্থ্যকর্মী বলেন, করোনা মহামারিতে তারা অনেক কিছু হারিয়েছেন। কিন্তু এ পর্যন্ত তা পুনরুদ্ধার করা সম্ভব হয়নি। তারা এখন খাদের কিনারায় এসে পৌঁছেছেন বলে বলেন ওই কর্মী। 

চিকিৎসাকর্মীদের বক্তব্য অনুযায়ী, কর্মীর সংখ্যা কমে যাওয়াটা রোগীদের জন্য ভালো হবে না। দিনে তাদের ১২ ঘণ্টা কাজ করতে হচ্ছে। প্রায় সময়ই দেখা যাচ্ছে ২৫ থেকে ২৬ জন রোগীর বিপরীতে মাত্র একজন নার্স সেবা দিচ্ছেন। তাদের মতে, এটা কোনো আদর্শ সংখ্যা হতে পারে না। এক জায়গায় অনেক রোগীকে নিয়ে কাজ করতে গেলে সেটা চিকিৎসাকর্মীদের ওপরও প্রভাব ফেলে।


কাইজার পারমানেন্টের কর্মীদের তিন দিনের এই ধর্মঘটের কারণে ক্যালিফোর্নিয়া, কলোরাডো, অরিগন ও ওয়াশিংটনে প্রভাব পড়েছে। ওয়াশিংটন ডিসি ও ভার্জিনিয়ার অনেক কর্মীই আবার ২৪ ঘণ্টার কর্মবিরতি শুরু করেছেন।


আরও দেখুন: