চিকিৎসাশাস্ত্রের পুরস্কার দিয়ে শুরু হচ্ছে নোবেল প্রদান

ডক্টর ডেস্ক
2023-10-02 14:20:23
চিকিৎসাশাস্ত্রের পুরস্কার দিয়ে শুরু হচ্ছে নোবেল প্রদান

আলফ্রেড নোবেলের নিবেদিত পুরস্কার।

চিকিৎসাশাস্ত্রের পুরস্কার দিয়ে শুরু হতে যাচ্ছে নোবেল পুরস্কার প্রদান। নারকোলেপসি, ক্যানসার অথবা মনো-আরএনএ টিকা নিয়ে গবেষণা এ বছরের চিকিৎসাশাস্ত্রে নোবেল পেতে পারে।


সোমবার (২ অক্টোবর) শুর হতে যাওয়া সপ্তাহব্যাপী ঘোষণায় অবশ্য বিশেষজ্ঞরা কাউকে নোবেল পুরস্কার অর্জনের বিষয়ে পরিষ্কারভাবে এগিয়ে রাখছেন না।


১৯০১ সালে চালু হয় নোবেল পুরস্কার প্রদান। আর এর উদ্যোক্তা হচ্ছেন সুইডিশ মানবহিতৈষী ও উদ্ভাবক আলফ্রেড নোবেল যিনি ১৮৯৫ সালে এক উইলে ‘মানবজাতির সর্বোচ্চ সেবায় অবদান রাখা’ ব্যক্তিদের জন্য এই পুরস্কার নিবেদিত করেছেন।


নোবেল পুরস্কারের মধ্যে চিকিৎসাশাস্ত্রের পুরস্কারটি আজ সোমবার স্টকহোমে স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় (গ্রিনিচ মান সময় সকাল সাড়ে ৯টা) ঘোষণা করা হবে। এরপর মঙ্গলবার ঘোষণা করা হবে পদার্থবিজ্ঞানের পুরস্কার, বুধবারে রসায়ন এবং বৃহস্পতিবার ঘোষিত হবে সাহিত্যের পুরস্কার।


আগামী শুক্রবার অসলো থেকে ঘোষণা করা হবে বহুকাঙ্খিত নোবেল শান্তি পুরস্কার। আর অর্থনীতির পুরস্কারটি ঘোষণা করা হবে ৯ অক্টোবর।খবর এএফপির।


নোবেল পুরস্কার পর্যবেক্ষকরা মনে করছেন এবারের চিকিৎসাশাস্ত্রে পুরস্কার পেতে যাচ্ছেন নারকোলেপসি এবং ওরেক্সিন নিয়ে কাজ করা গবেষকরা। মূলত মানুষের ঘুমকে নিয়ন্ত্রণ করার বিষয় নিয়ে এই গবেষণাগুলো করা হচ্ছে।


এছাড়া চিকিৎসায় পুরস্কারটি পেতে পারেন হাঙ্গেরিয়ান বংশোদ্ভূত কাতালিয়ান কারিকো এবং যুক্তষ্ট্রের ড্রিউ ওয়েসম্যান। কোভিড-১৯ এর বিরুদ্ধে যুদ্ধে ফাইজার ও মডার্নার তৈরি টিকার মনো-আরএনএ নিয়ে গবেষণায় তাদের অবদান অবিস্মরণীয়।


তবে, এ বিষয়ে পুরস্কার প্রদানে নোবেল কমিটি আরও সময় নিতে পারে বলেও মনে করছেন কেউ কেউ।


আরও দেখুন: