ক্যানসার চিকিৎসায় যুগান্তকারী ইনজেকশন আনছে এনএইচএস

অনলাইন ডেস্ক
2023-08-31 12:09:14
ক্যানসার চিকিৎসায় যুগান্তকারী ইনজেকশন আনছে এনএইচএস

অ্যাটেজোলিজুমাব ইনজেকশন

ক্যানসার চিকিৎসার সময় তিন চতুর্থাংশ পর্যন্ত কমিয়ে আনতে সক্ষম- এমন একটি ইনজেকশন চালু করতে যাচ্ছে ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিস। সারা বিশ্বে সর্বপ্রথম ব্রিটেনেই এই ইনজেকশন চালু হতে যাচ্ছে।  সূত্র : বার্তা সংস্থা রয়টার্স।

ব্রিটিশ এনএইএস-এর মতে, এত দিন শিরার মাধ্যমে রোগীর দেহে ওষুধ পৌঁছানোর ক্ষেত্রে প্রায় ৩০ মিনিট থেকে এক ঘণ্টা পর্যন্ত সময় লাগতো। অনেক রোগীর ক্ষেত্রে আবার বেশি সময়ও লেগে যায়। তবে নতুন পদ্ধতিতে এখন এই ওষুধ শিরার পরিবর্তে ত্বকের নিচে ইনজেক্ট করা হবে। এই নতুন ভ্যাকসিন মাত্র সাত মিনিটেই সেই কাজ করে দেবে।

ইতোমধ্যে ইনজেকশনটিকে ব্রিটিশ মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি থেকে অনুমোদন দেয়া হয়েছে। এরপর ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) জানিয়েছে, ইমিউনোথেরাপির মাধ্যমে চিকিৎসা করা শত শত ক্যানসার রোগীদের এখন অ্যাটেজোলিজুমাবের ইনজেকশন দেওয়া হবে। ইনজেকশনটি সাধারণত ত্বকের নিচে দেওয়া হয়।

408e66efc130701dcf122258bf61be38-64eff53401737

যুক্তরাজ্যের ওয়েস্ট সাফোল্ক এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্ট হাসপাতালের কনসালট্যান্ট অনকোলজিস্ট (ক্যানসার বিশেষজ্ঞ) ড. আলেকজান্ডার মার্টিন বলেছেন, এই ইনজেকশনটি চালু হলে রোগীদের পাশাপাশি চিকিৎসকেরাও অনেক সুবিধা পাবেন। এতে আগের চাইতে বেশি সংখ্যক রোগীকে চিকিৎসা দিতে সক্ষম হবেন তারা। 

এরইমধ্যে ইংল্যান্ডের হাজার হাজার ক্যান্সার রোগী অ্যাটেজোলিজুমাবের চিকিৎসায় উপকৃত হয়েছেন । এই চিকিৎসায় ক্যানসার ফিরে আসার ঝুঁকি অনেকটাই কম। 

অ্যাটেজোলিজুমাব একটি ইমিউনোথেরাপি ওষুধ, যা রোগীর দেহে ক্যান্সার কোষ খুঁজে বের করতে এবং তা ধ্বংস করতে সক্ষম। এটি বর্তমানে ফুসফুস, স্তন, লিভার এবং মূত্রাশয়-সহ বিভিন্ন ধরনের ক্যান্সারে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়।


আরও দেখুন: