প্রয়াত ডা. তাকাশিমা শিঙ্গোর ছবি হাতে মা জুনকো তাকাশিমার কান্না

অনলাইন ডেস্ক
2023-08-26 15:55:26
প্রয়াত ডা. তাকাশিমা শিঙ্গোর ছবি হাতে মা জুনকো তাকাশিমার কান্না

প্রয়াত ডা. তাকাশিমা শিঙ্গোর ছবি হাতে মা জুনকো তাকাশিমার কান্না

জাপানের ২৬ বছর বয়সি এক চিকিৎসক আত্মহত্যা করেছেন। তাকাশিমা শিঙ্গো নামের ওই চিকিৎসক কোবে শহরের একটি হাসপাতালে আবাসিক চিকিৎসক হিসেবে কর্মরত ছিলেন। তাঁর পরিবারের অভিযোগ, এক মাসে ২০০ ঘণ্টার বেশি ওভারটাইম করার ধকল সহ্য করতে না পেরে আত্মহত্যা করেছেন ডা. তাকাশিমা শিঙ্গো। সূত্র: এনএইচকে।

প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের মে মাসে আত্মহত্যা করেন তাকাশিমা। তাঁর পরিবারের আইনজীবীদের দাবি, মৃত্যুর আগের মাসে ২০৭ ঘণ্টার বেশি ওভারটাইম করেন। এমনকি তিন মাসে একদিনও ছুটি পাননি তিনি।

এই অভিযোগ আনুষ্ঠানিকভাবে অস্বীকার করেছেন ডা. তাকাশিমার কর্মস্থল কোনান মেডিকেল সেন্টার। তবে, জাপান সরকারের শ্রম পরিদর্শন কর্তৃপক্ষ গত জুনে জানিয়েছে, দীর্ঘ কর্মঘণ্টার জন্য কাজ-সংক্রান্ত কারণেই তাকাশিমা আত্মহত্যা করেছেন।

গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে প্রয়াত ডা. তাকাশিমার মা জুনকো তাকাশিমা বলেন, আত্মহত্যার আগে তার ছেলেকে কর্মক্ষেত্রে কঠিন সময় পার করতে হয়েছিল। এতে অবসাদ ও হতাশায় আক্রান্ত হন তিনি। কর্মক্ষেত্রে তাকে কেউ সাহায্য করতেন না বলে মৃত্যুর আগে জানিয়েছিলেন তাকাশিমা।

জাপানের স্বাস্থ্য, শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশটি দীর্ঘদিন ধরে ক্রমাগত অতিরিক্ত কাজের সংস্কৃতির সঙ্গে লড়াই করেছে। বিভিন্ন খাতের কর্মীরা অতিরিক্ত সময় কাজ করা, সুপারভাইজারদের বিপুল চাপ এবং প্রতিষ্ঠানের উদাসীনতার ব্যাপারে অভিযোগ করে আসছেন।


আরও দেখুন: