নতুন নাম পেল বিএসএমএমইউর পেডোডন্টিক্স বিভাগ

ডক্টর টিভি রিপোর্ট
2023-07-30 14:12:40
নতুন নাম পেল বিএসএমএমইউর পেডোডন্টিক্স বিভাগ

পেডিয়াট্রিক ডেন্টিস্ট্রি বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ডা. নাজিয়া মেহেনাজ জ্যোতির নেতৃত্বে রোববার (৩০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদকে ফুল দিয়ে শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পেডোডন্টিকস বিভাগ এখন পেডিয়াট্রিক ডেন্টিস্ট্রি নামে পরিচিত হবে। সেই সাথে পেডোডন্টিক্স কোর্সের নামও পরিবর্তন করা হয়েছে। বর্তমানে এই বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন সহযোগী অধ্যাপক ডা. নাজিয়া মেহেনাজ জ্যোতি।

বিভাগ ও কোর্সের নাম পরিবর্তন করায় পেডিয়াট্রিক ডেন্টিস্ট্রি বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ডা. নাজিয়া মেহেনাজ জ্যোতির নেতৃত্বে রোববার (৩০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদকে ফুল দিয়ে শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্ট্রার অর্থোডনটিক্স বিভাগের সহকারী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন, বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সহকারী অধ্যাপক ডা. ফাতিমা জোহরা, পেডিয়াট্রিক ডেন্টিস্ট্রি বিভাগের অন্যান্য শিক্ষক, চিকিৎসক ও ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন।

বিভাগ ও কোর্সের নাম পরিবর্তনকে শিশুদের দন্ত রোগের চিকিৎসার ক্ষেত্রে এবং শিশু দন্তরোগের উপর উচ্চতর ডিগ্রী অর্জনের একটি বড় ধরনের মাইল ফলক হিসেবে দেখছেন সংশ্লিষ্ট শিক্ষক ও চিকিৎসকরা। এরমাধ্যমে তাঁদের একটি দীর্ঘ দিনের চাওয়া পূরণ হলো।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের বর্তমান ভাইস চ্যান্সেলরের নেতৃত্বে ডেন্টাল অনুষদে বড় ধরনের  উন্নয়ন হয়েছে। ইতোমধ্যে ডেন্টালে উচ্চশিক্ষার ক্ষেত্রে প্রথমবারের মতো বেসিক কোর্সসমূহ চালু করার মতো একটি যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করেছেন তিনি।

এছাড়াও সম্প্রতি এ ব্লক থেকে ডেন্টাল অনুষদসমূহের বিভাগগুলোকে স্থানান্তর করে বহির্বিভাগে বৃহৎপরিসরে নিয়ে যাওয়া হয়েছে। এরফলে ডেন্টাল বা মুখ ও দন্ত রোগসমূহের চিকিৎসা সেবা ও শিক্ষা দু’টোই অতীতের যেকোনো সময়ের চাইতে গতিশীল ও সম্প্রসারিত হয় এবং উক্ত বিভাগের শিক্ষক, চিকিৎসক, শিক্ষার্থীদের মাঝে নবজাগরণের সৃষ্টি হয়। দন্ত রোগ ও চিকিৎসা বিষয়ক গবেষণার ক্ষেত্রে ইতিবাচক প্রভাব পড়েছে। বর্তমানে পেডোডন্টিকস বিভাগ ও কোর্সের নাম পরিবর্তন করে পেডিয়াট্রিক ডেন্টিস্ট্রি বিভাগ ও কোর্স করায় উক্ত বিভাগের শিক্ষক, চিকিৎসক, শিক্ষার্থীদের মধ্যে নতুন করে উৎসাহ, উদ্দীপনার সৃষ্টি হয়েছে।


আরও দেখুন: