মানবমস্তিষ্কে চিপ বসাতে পারবে নিউরালিংক

ডক্টর টিভি ডেস্ক
2023-05-26 13:09:59
মানবমস্তিষ্কে চিপ বসাতে পারবে নিউরালিংক

প্যারালাইসিস ও অন্ধত্বের মতো অবস্থার চিকিৎসায় সহায়তার জন্য চিপটি ব্যবহার করা হবে

মানুষের মস্তিষ্কে বিশেষ ধরনের চিপ স্থাপনের বিষয়ে পরীক্ষা-নিরীক্ষার অনুমতি পেয়েছে ইলন মাস্কের মালিকানাধীন নিউরালিংক। এর ফলে মানুষের মস্তিষ্কে বিশেষ ধরনের চিপ স্থাপনের মাধ্যমে সরাসরি কম্পিউটারের সঙ্গে সংযোগ স্থাপন করা সম্ভব হবে। সম্প্রতি এক টুইটে বিষয়টি জানিয়েছে নিউরালিংক।

বিবিসি বলেছে, যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অথরিটি (এফডিএ) নিউরালিংককে মানুষের মস্তিষ্কে বিশেষ ধরনের চিপ স্থাপনের বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করার অনুমতি দিয়েছে।

এ বিষয়ে এক টুইটে নিউরালিংক বলে, আমরা উচ্ছ্বসিত যে, আমাদের প্রতিষ্ঠান প্রথমবারের মতো মানুষের মস্তিষ্কে চিপ স্থাপনের বিষয়ে পরীক্ষা চালানোর অনুমতি পেয়েছে। এটি মূলত নিউরালিংকের সঙ্গে এফডিএর ঘনিষ্ঠভাবে কাজ করার ফলাফল।

ইলন মাস্কের ব্রেইন-চিপ ফার্ম জানিয়েছে, নিউরালিংক ইমপ্লান্ট কোম্পানি কম্পিউটারের সঙ্গে মস্তিষ্ককে সংযুক্ত করে মানুষের দৃষ্টিশক্তি এবং গতিশীলতা আনতে সহায়তা করতে চায়।

নিউরালিংক আশা করছে, প্যারালাইসিস ও অন্ধত্বের মতো অবস্থার চিকিৎসাসহ প্রতিবন্ধী ব্যক্তিদের কম্পিউটার ও মোবাইল প্রযুক্তি ব্যবহার করতে সহায়তা করার জন্য মাইক্রোচিপ ব্যবহার করা হবে।

তবে কারা নিউরালিংকের প্রথমবারের চিপ স্থাপনের পরীক্ষায় অংশ নেবেন, সে বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

২০২২ সালের গোড়ার দিকে নিউরালিংক সংস্থাটি এফডিএর অনুমোদন চেয়েছিল। সে সময় নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে আবেদনটি প্রত্যাখ্যান করা হয়েছিল।


আরও দেখুন: