সৌদিফেরত তরুণী মাঙ্কিপক্সে আক্রান্ত

ডক্টর টিভি ডেস্ক
2023-05-21 14:08:42
সৌদিফেরত তরুণী মাঙ্কিপক্সে আক্রান্ত

আইসোলেশন ওয়ার্ডে তার অবস্থা স্থিতিশীল

প্রথমবারের মতো পাকিস্তানি এক তরুণীর শরীরে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। তিনি শনিবার (২০ মে) সৌদি আরব থেকে ইসলামাবাদে পৌঁছান বলে খবর দিয়েছে দ্য ডন।

তরুণীর শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করে ইসলামাবাদ বিমানবন্দর কর্তৃপক্ষ হাসপাতালে ভর্তির জন্য রেফার করে। পরে তাকে পাকিস্তান ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসের (পিআইএমএস) আইসোলেশন ওয়ার্ডে করা হয়।

শনিবার সকালে ওই তরুণীর নমুনা সংগ্রহ করা হয় এবং জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটে (এনআইএইচ) পরীক্ষায় নিশ্চিত করা হয় তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত।

বেশ কয়েকটি সূত্র জানিয়েছে, ওই তরুণী পাকিস্তানের গুজরানওয়ালার বাসিন্দা এবং তিনিই পাকিস্তানের প্রথম নারী যিনি মাঙ্কিপক্স বা এমপক্সে আক্রান্ত হলেন।

এর আগে ইসলামাবাদে দুই পুরুষ মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছিলেন এবং করাচিতে আরেকজন পুরুষ রোগী এ ভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত হয়েছিলেন।

পিআইএমএসর মুখপাত্র ডা. হায়দার আব্বাসি বলেছেন, সৌদি আরব থেকে ফিরে আসা ১৯ বছর বয়সী মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত হয়েছেন। বর্তমানে আইসোলেশন ওয়ার্ডে তার অবস্থা স্থিতিশীল। ভাইরাসে নেগেটিভ ঘোষণা করা হলে তাকে ছেড়ে দেওয়া হবে। তার সংস্পর্শে আসা ব্যক্তিদের শনাক্ত করা হচ্ছে এবং তাদেরও পরীক্ষা করা হবে।


আরও দেখুন: