জেনেভায় ৭৬তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলন শুরু

অনলাইন ডেস্ক
2023-05-21 12:36:46
জেনেভায় ৭৬তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলন শুরু

শনিবার (২০ মে) দুপুর ২টায় সম্মেলনের উদ্বোধন করা হয়

সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় ৭৬তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলন (ডব্লিউএইচএ) শুরু হয়েছে। এবারের সম্মেলনের প্রতিপাদ্য ‘৭৫ বছরে ডব্লিউএইচএ: জীবন বাঁচানো, সবাইকে স্বাস্থ্যসেবার আওতায় আনার তাগিদ’- যার মূলমন্ত্র ‘সবার জন্য স্বাস্থ্য’।

শনিবার (২০ মে) শুরু হওয়া এ সম্মেলন চলবে ৩০ মে পর্যন্ত। এতে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্বে রয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক। 

এবারের ডব্লিউএইচএ বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, এই অধিবেশনের তাৎপর্য কিছুটা ভিন্ন। বিগত ৭৫ বছরে জনস্বাস্থ্যের অগ্রগতি পর্যালোচনার মাধ্যমে গত সাত দশকে কতটা অগ্রগতি হয়েছে এবং জীবনযাত্রার মান কতোটা উন্নত হয়েছে, তা দেখার সুযোগ মিলবে। সুতরাং, প্রাথমিক স্বাস্থ্যসেবার বিষয়গুলোকে এ বছর আরও জোর দেওয়া হবে। 

২০২৩ সালে প্রাথমিক স্বাস্থ্যসেবা জোরদার করার পাশাপাশি বিশ্বজুড়ে জরুরি স্বাস্থ্যসেবা নিশ্চিতে জোরালভাবে মনোনিবেশ করা হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরি অবস্থার সম্মুখীন লাখ লাখ মানুষকে সাহায্যের পদক্ষেপ নিয়েছে।

জাতিসংঘের মতে, এ বছর বিশ্বব্যাপী রেকর্ড ৩৩৯ মিলিয়ন মানুষের জরুরি সহায়তার প্রয়োজন হবে। বিশ্বজুড়ে এসব মানুষের জরুরি স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে জাতিসংঘের কাছে ২.৫ বিলিয়ন মার্কিন ডলার সহায়তার জন্য আবেদন করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

বিশেষজ্ঞদের মতে, স্বাস্থ্যের অধিকার মানুষের মৌলিক অধিকারের অংশ। তাই, এ সম্মেলন জনস্বাস্থ্যের ওপর জোর দিয়ে সমগ্র জনগণের স্বাস্থ্য নিশ্চিত করতে একটি সমন্বিত স্বাস্থ্য ব্যবস্থা বাস্তবায়নে দেশের জন্য নীতিমালা প্রণয়নে সহায়তা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করেন তারা।  


আরও দেখুন: