নিরপেক্ষ ডেটা ছাড়া এআইতে ভয়াবহ ক্ষতি হবে রোগীর

ডক্টর টিভি ডেস্ক
2023-05-18 13:55:26
নিরপেক্ষ ডেটা ছাড়া এআইতে ভয়াবহ ক্ষতি হবে রোগীর

যে ডেটা বা তথ্যের ওপর ভিত্তি করে সিদ্ধান্ত নেয় এআই, তার মধ্যে ভুলভ্রান্তি কিংবা পক্ষপাতিত্ব থাকতে পারে

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) যেসব ডেটার ভিত্তিতে সিদ্ধান্ত নেয়, সেগুলো নিরপেক্ষ, পরীক্ষিত, স্বচ্ছ ও বিশ্বাসযোগ্যতায় কোনো ঘাটতি থাকলে, রোগীর জন্য ভয়াবহ ক্ষতির কারণ হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংস্থাটি বলেছে, অন্য সব কিছুর মতো স্বাস্থ্যক্ষেত্রে এআইর ব্যবহার বাড়ছে। সেই সঙ্গে জনস্বাস্থ্যে এর ক্ষতিকর কোনো প্রভাব পড়বে কি না তা নিয়ে প্রশ্ন উঠেছে। সুতরাং এআই নিয়ে আরও সতর্ক হতে হবে।

মঙ্গলবার (১৬ মে) ডব্লিউএইচও জানায়, যে ডেটা বা তথ্যের ওপর ভিত্তি করে সিদ্ধান্ত নেয় এআই, তার মধ্যে ভুলভ্রান্তি কিংবা পক্ষপাতিত্ব থাকতে পারে। তাই সেসব ‘ডেটা ইনপুট’ নিয়ে সাবধান না হলে চিকিৎসা ক্ষেত্রে এআই ব্যবহারের ফল হবে মারাত্মক।

সংস্থাটির মতে, এআই ব্যবহারে ঝুঁকি আছে কি না তা আগেই বুঝে নিতে হবে জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের। যদি দেখা যায়, কৃত্রিম বুদ্ধিমত্তাতে কাজে লাগানো চ্যাট-জিপিটি, বার্ড, বার্ট-এর মতো নানা ধরনের ‘লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল (এলএলএম) টুল’ চিকিৎসা ক্ষেত্রে মানবকল্যাণের পরিপন্থি, তবে তা কখনই সমর্থনযোগ্য হবে না। এ আধুনিক প্রযুক্তিকে হতে হবে মানবকল্যাণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, দায়িত্বশীল, মানবিক, সংহত উন্নয়নের উপযোগী ও জনস্বাস্থ্যের জন্য উপকারী।

এক বিবৃতিতে ডব্লিউএইচও জানায়, কীভাবে চিকিৎসায় এআই ব্যবহার করা হচ্ছে, তা বিচার-বিবেচনা করা অত্যন্ত জরুরি। যেকোনো নতুন প্রযুক্তি যেভাবে সাবধানে ব্যবহার করতে হয়, তার ভালো-মন্দ বিচার করে, এআইর ক্ষেত্রেও তেমন সতর্কতা জরুরি।


আরও দেখুন: