মমতার ডিপ্লোমা ডাক্তার প্রস্তাবে বিশেষজ্ঞদের অসম্মতি

অনলাইন ডেস্ক
2023-05-18 10:05:28
মমতার ডিপ্লোমা ডাক্তার প্রস্তাবে বিশেষজ্ঞদের অসম্মতি

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ৩ বছরের ডিপ্লোমা কোর্সে ডাক্তার তৈরির প্রস্তাব নাকচ করে দিয়েছেন বিশেষজ্ঞ কমিটি। 

মমতা ব্যানার্জির বক্তব্য ছিল, স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসকের অভাব মেটাতে ও  প্রান্তিক স্তরে চিকিৎসা পরিষেবার উন্নতির ডিপ্লোমা ডাক্তারের সার্টিফিকেট দেওয়া হবে। কিন্তু মুখ্যমন্ত্রীর এই প্রস্তাব কার্যত নাকচ করে দিলেন রাজ্য সরকারের গঠন করা বিশেষজ্ঞ কমিটি।

৩ বছরে ডিপ্লোমা ডাক্তার তৈরি করা যায় কি না, তা খতিয়ে দেখতে মুখ্যমন্ত্রী মমতাই এই কমিটি তৈরি করতে বলেছিলেন স্বাস্থ্য দপ্তরকে। সোমবার ১৫ জনের ওই বিশেষজ্ঞ কমিটির বৈঠক বসেন। মুখ্যমন্ত্রীর ডিপ্লোমা ডাক্তার প্রস্তাবকে একযোগে নাকচ করে দিয়েছে তারা। এর বদলে  হেলথ কেয়ার প্রোভাইডার পদ তৈরির পক্ষে মত দেন সদস্যরা। 

কমিটির প্রস্তাবনা অনুযায়ী, প্রান্তিক অঞ্চলে চিকিৎসা পরিষেবার উন্নতির জন্য কাজ করবেন হেলথ কেয়ার প্রোভাইডাররা। এ লক্ষ্যে তাদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। কিন্তু তারা কখনোই চিকিৎসকের সমতুল্য পদ পাবেন না। চিকিৎসক বলাও যাবে না তাদের।

পাশাপাশি অভিজ্ঞ নার্স, আয়ুষ চিকিৎসক, গ্রামীণ স্বাস্থ্য সহায়কদের কাজে লাগানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ কমিটি। তাদের জন্যও আরও ভালো প্রশিক্ষণের প্রস্তাব দেওয়া হয়েছে বৈঠকে। এসব বিষয়ে নিয়ে ফের বৈঠকে বসবেন বলে সূত্র জানিয়েছে।


আরও দেখুন: