ক্যানসার নিরাময়ে চীনা বিজ্ঞানীদের নতুন আবিষ্কার

ডক্টর টিভি রিপোর্ট
2023-05-16 20:58:04
ক্যানসার নিরাময়ে চীনা বিজ্ঞানীদের নতুন আবিষ্কার

ক্যানসার দূর করার এই পদ্ধতিটি এখন পর্যন্ত শুধুমাত্র ইঁদুরের ওপর প্রয়োগ করা হয়েছে।

প্রাণঘাতী রোগ ক্যানসার নিরাময়ে আশার আলো দেখালেন একদল চীনা বিশেষজ্ঞ। শরীর থেকে ক্যান্সার দূর করতে 'অ্যাশচেরিয়া কোলি' নামে এক ধরনের বিশেষ ব্যাকটেরিয়া তৈরি করেছেন। 

চীনের শেনঝেন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের ওই বিজ্ঞানীদের দাবি, তাদের তৈরি নতুন ব্যাকটেরিয়া ক্যানসারের সঙ্গে লড়াই করে হারিয়ে দেওয়ার ক্ষমতা রাখে। প্রাথমিকভাবে ইঁদুরের ওপর প্রয়োগ করে আশাতীত ফল পেয়েছেন। এ বিষয়ে বিস্তর গবেষণার প্রয়োজন হলেও বিজ্ঞানীরা মনে করছেন, ক্যানসারের বিরুদ্ধে লড়াইয়ে ভবিষ্যতে এই ব্যাকটেরিয়াল থেরাপিই হতে পারে বাস্তবতা। 

মানুষের ওপর ব্যাকটেরিয়া প্রয়োগ করে ক্যানসার চিকিৎসায় কিছু প্রতিবন্ধকতাও রয়েছে উল্লেখ করে এর সমাধানও দিতে পারবেন বলে জানান সংশ্লিষ্ট চীনা বিজ্ঞানীরা।

সোমবার (১৫ মে) 'সেল রিপোর্টস মেডিসিন' নামে একটি চিকিৎসা বিষয়ক সাময়িকীতে গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়।

এতে বলা হয়, জিন প্রকৌশলের মাধ্যমে অ্যাশচেরিয়া কোলি নামে ব্যাকটেরিয়াটির দুটি প্রজাতি তৈরি করেছেন বিজ্ঞানীরা।একটির নাম এমপি ১০৫, অন্যটি এম ৬০০১।এমপি ১০৫ কয়েক ঘণ্টার মধ্যেই শিরায় শিরায় গিয়ে ক্যানসার কোষগুলোকে শনাক্ত করে লড়াই শুরু করে। এছাড়া এম ৬০০১ ব্যাকটেরিয়ার সেন্সরের মাধ্যমে শনাক্ত হওয়া ক্যানসারগুলোকে শরীর থেকে বিতাড়িত করবে।  

গবেষণাপত্রে বলা হয়েছে, ক্যানসার দূর করার এই পদ্ধতিটি এখন পর্যন্ত শুধুমাত্র ইঁদুরের ওপরই প্রয়োগ করা হয়েছে। মানুষের ওপর প্রয়োগের আগে আরও গবেষণা করা হবে।


আরও দেখুন: