সুদানের চিকিৎসককে ফ্লাইটে উঠতে দেয়নি যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক
2023-04-29 19:34:03
সুদানের চিকিৎসককে ফ্লাইটে উঠতে দেয়নি যুক্তরাজ্য

ম্যানচেস্টার রয়্যাল ইনফার্মারি হাসপাতালের রেজিস্টার ডা. আব্দুলরহমান বাবিকর

যুক্তরাজ্যের ন্যাশনাল হেল্থ সার্ভিসে (এনএইচএস) কর্মরত সুদানি বংশোদ্ভুত এক চিকিৎসককে বিমানের ফ্লাইটে উঠতে দেয়া হয়নি। এ ঘটনার নিজের হতাশা ব্যক্ত করেছেন ডা. আব্দুল রহমান বাবিকর নামের ওই চিকিৎসক। সূত্র : বিবিসি।

প্রকাশিত খবরে বলা হয়েছে, ৪ বছরের অধিক সময় ধরে যুক্তরাজ্যের ম্যানচেস্টারের একটি হাসপাতালে কাজ করে আসছেন ডা. আব্দুল রহমান বাবিকর। পরিবারের সঙ্গে ঈদ করতে ছুটি নিয়ে গিয়েছিলেন সুদান। তারপরই সেখানে বিবদমান দুপক্ষের লড়াই শুরু। সুদানে আটকে পড়া নিজ দেশের নাগরিকদের উদ্ধার শুরু করলেও ন্যাশনাল হেল্থ সার্ভিসে (এনএইচএস) কর্মরত সুদানি বংশোদ্ভুত এক চিকিৎসককে ফ্লাইটে উঠতে দেয়নি যুক্তরাজ্যের এক সেনা সদস্য। যুক্তরাজ্যের উদ্ধারকারী ফ্লাইটে উঠতে টানা ১৬ ঘণ্টা লম্বা লাইনে দাঁড়িয়েছিলেন ডা. বাবিকর।

ম্যানচেস্টার রয়্যাল ইনফার্মারি হাসপাতালের রেজিস্টার ডা. আব্দুলরহমান বাবিকরের আগামী মঙ্গলবার পুনরায় কাজে যোগ দেওয়ার কথা। যুক্তরাজ্যের ওয়ার্ক পারমিট (কাজের অনুমতি) নিয়ে সেখানে কাজ করেন তিনি।

যুক্তরাজ্যের পররাষ্ট্র অধিদপ্তর থেকে বলা হয়েছে, সুদানে আটকেপড়াদের উদ্ধারের ক্ষেত্রে ব্রিটিশ নাগরিকদের অগ্রাধিকার দিচ্ছেন তারা।

বিবিসি নিউজকে সুদানিজ জুনিয়র ডক্টর’স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বলা হয়েছে, ডা. বাবিকর অনেক দীর্ঘ সংকটের একটি উদাহরণ মাত্র। এনএইচএস-র আরো কমপক্ষে ২৪ জন চিকিৎসক আটকা পড়েছেন। তারা সবাই সুদানে ছুটি কাটাতে এসেছিলেন।

উল্লেখ্য, প্রায় দুই সপ্তাহ ধরে সুদানের সামরিক বাহিনী এবং দেশটির প্রভাবশালী আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্টে ফোর্সেস (আরএসএফ) এর মধ্যে ক্ষমতার দখলকে কেন্দ্র করে তুমুল লড়াই চলছে।

লড়াইয়ে এরইমধ্যে কয়েকশ মানুষ প্রাণ হারিয়েছেন। রাজধানী খার্তুমের একটি বড় অংশ ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।


আরও দেখুন: